২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:০১:২২ অপরাহ্ন


মীনা কুমারিকে দেখে ‘গাঙ্গুবাই’ হয়ে ওঠেন আলিয়া
তামান্না হাবিব নিশু
  • আপডেট করা হয়েছে : ১২-০২-২০২২
মীনা কুমারিকে দেখে ‘গাঙ্গুবাই’ হয়ে ওঠেন আলিয়া ‘গাঙ্গুবাই’ হয়ে ওঠেন আলিয়া


ঝলমলে, চনমনে আলিয়া ভাট নন। তিনি এখন ‘গঙ্গুবাই’। মুম্বইয়ের যৌনপল্লী কামাথিপুরার দাপুটে কর্মী। নতুন ছবি ‘গঙ্গুবাই কাথিয়াওয়াড়ির যে চরিত্রের জন্য বদলে গেছেন আলিয়া নিজেই। সৌজন্যে মীনা কুমারী!

বেশ কয়েক দশকে বলিউডের রাজপাট ছিল যার হাতে, সেই ‘ট্র্যাজেডি কুইন’ মীনা কুমারীই এখন আলিয়ার পাখির চোখ। পরিচালক সঞ্জয় লীলা বানসালির নির্দেশ, কালজয়ী নায়িকার ঢঙেই অতীতের নায়িকাদের চলন-বলন, আভিজাত্য তুলে আনতে হবে নিজের অভিনয়ে। অক্ষরে অক্ষরে সেটাই মেনেছেন আলিয়া।

মীনা কুমারীর ছবি তাই মন দিয়ে দেখেছেন আলিয়া। তার কথায়, যেভাবে পর্দায় মীনা কুমারী ফুটিয়ে তুলতেন নানা অভিব্যক্তি, যেভাবে গান গাইতেন, যেভাবে তার দু’চোখ ভরা থাকতো দুঃখে, তবু মুখের ভাষায় ফুটে উঠতো মানসিক জোর, সবটাই আমায় শিখে নিতে বলেছিলেন সঞ্জয় স্যার। আমিও সেটাই করেছি।

শুধু মীনা কুমারী নন, যৌনপল্লীর কর্ত্রীর চরিত্র জীবন্ত করে তুলতে শাবানা আজমির দ্বারস্থ হয়েছেন আলিয়া। যৌনপল্লীর কাহিনিতে শাবানার ‘মান্ডি’ ছবিটিও দেখেছেন গঙ্গুবাই কাথিয়াওয়াড়ির নায়িকা।

সেই ছবিতে শাবানা ছাড়াও ছিলেন আলিয়ার মা সোনি রাজদান। দেখেছেন পরিচালক সঞ্জয়ের আগের সবকটি ছবিও। সেই অধ্যবসায় বিফলে যায়নি। সঞ্জয় লীলা বানসালি ও বাকি গোটা ইউনিট বলছে, এ ছবিতে নাকি তাক লাগিয়ে দেওয়ার মতো অভিনয় করেছেন আলিয়া ভাট।

রাজশাহীর সময় / এফ কে