২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:৩৭:১৫ পূর্বাহ্ন


তানোরে কীটনাশক ব্যসায়ীর কাছে ব্র্যাকের বীজ আলু কিনে নিঃস্ব কৃষক
তানোর প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৩-০১-২০২৩
তানোরে কীটনাশক ব্যসায়ীর কাছে ব্র্যাকের বীজ আলু কিনে নিঃস্ব কৃষক তানোরে কীটনাশক ব্যসায়ীর কাছে ব্র্যাকের বীজ আলু কিনে নিঃস্ব কৃষক


রাজশাহীর তানোরে এক কীটনাশক ব্যবসায়ীর কাছে থেকে ব্র্যাকের আলুবীজ ও রোপণ করে কৃষকেরা প্রতারিত হয়েছে। তানোরের তালন্দ ইউনিয়নের (ইউপি) মোহর মাঠে এই প্রতারণার ঘটনাটি ঘটেছে। এ ঘটনায় গত ২ ডিসেম্বর রোববার মোহর গ্রামের  ক্ষতিগ্রস্ত কৃষকেরা প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও  এবং উপজেলা কৃষি কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন। এদিকে ক্ষতিগ্রস্থ কৃষকেরা ক্ষতিপুরুণ আদায়সহ প্রতারক দুলালের শাস্তির দাবিতে বিক্ষুব্ধ হয়ে উঠেছে।

জানা গেছে, উপজেলার তালন্দ ইউনিয়নের (ইউপি) মোহর গ্রামের কীটনাশক ব্যবসায়ী মেসার্স সোহান ট্রেডার্স থেকে প্রতি কেজি ৪৫ টাকা দরে ব্র্যাকের আলু বীজ (বি-গ্রেড) কিনে রোপণ করেন। কিন্তু  ভেজাল ও নিম্নমাণের বীজের কারণে গাছ গজায়নি। এতে কৃষকেরা চরম বিপাকে পড়েছে। অথচ এখন পর্যন্ত প্রতি বিঘা আলু চাষে কৃষকের প্রায় ৩৫ হাজার টাকা খরচ  হয়েছে। ডিলার মুর্তজার যোগসাজশে মোহর গ্রামের মেসার্স সোহান ট্রেডার্সের স্বত্ত্বাধিকারী দুলাল মন্ডল অতিরিক্ত মুনাফার আশায় ব্র্যাকের আলু বীজ প্যাকেট রি-প্যাক করে বীজ আলু বলে খাবার আলু দিয়ে প্রতারণা করেছেন। মেোহর গ্রামের কৃষক আকতার হোসেন (৪৫) বলেন, তারা ডিলার মুর্তজার কথা বিশ্বাস করে

দুলালের দোকান থেকে ৩৬ হাজার টাকার ব্র্যাকের বি-গ্রেড আলু বীজ কিনে রোপণ করেছেন। কিন্ত্ত ভেজাল বীজের কারণে গাছ গজায়নি। এতে তার লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। কৃষক আনারুল ও জব্বার বলেন, তারাও দুলালের দোকান থেকে আলু বীজ কিনে প্রতারিত হয়েছে। তারা বলেন, দুলারের দোকানের আলু বীজ কিনে তাদের মতো আরো অনেক কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

এবিষয়ে জানতে চাইলে মেসার্স সোহান ট্রেড্রার্সের স্বত্ত্বাধিকারী দুলাল বলেন, তিনি ব্র্যাকের রি-ট্রেলার। তিনি মোহনপুর উপজেলার ধুরইল বাজারের ব্র্যাকের বীজ ডিলার মুর্তজার  দোকান থেকে এসব কিনে এনে বিক্রি করছেন, তায় এর দায় মুর্তজার। তিনি বলেন, মঙ্গলবার কাশিমবাজার বসে ক্ষতিগ্রস্ত কৃষকদের সঙ্গে সমঝোতা করা হয়েছে। এবিষয়ে জানতে চাইলে ধুরইল বাজারের ব্র্যাকের বীজ ডিলার মুর্তজা বলেন, তার কাছে থেকে বীজ কিনে দুলাল রি-প্যাক করতে পারেন তাছাড়া তার ঘরে রাসায়নিক সারের সঙ্গে আলু বীজ রাখায় এমন সমস্যার সৃষ্টি হতে পারে।তিনি মোহনপুর উপজেলার ডিলার হয়ে তানোর উপজেলায় বিক্রি করেন কিভাবে জানতে চাইলে তিনি কোনো সদোত্তর না দিয়ে কৌশলে এড়িয়ে গেছেন। এবিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মেদ বলেন, অভিযোগ পাওয়া গেছে, সরেজমিন তদন্তপুর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও পংকজ চন্দ্র দেবনাথ জানান,কৃষকের কাছে থেকে অভিযোগ পাওয়া গেছে, বিষয়টি কৃষি কর্মকর্তার সাথে কথা বলে ব্যাসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।