২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৩৭:৪৮ পূর্বাহ্ন


ভিক্টোরিয়া জলপ্রপাতে গা ভাসিয়ে তরুণী !
সুমাইয়া তাবাসুম :
  • আপডেট করা হয়েছে : ০৩-০১-২০২৩
ভিক্টোরিয়া জলপ্রপাতে গা ভাসিয়ে তরুণী ! ভিক্টোরিয়া জলপ্রপাতে গা ভাসিয়ে তরুণী !


ভিক্টোরিয়া জলপ্রপাত যতটা প্রস্থ বিশাল, ততটাই উঁচু আর তেমনই ভীষণ তার গভীরতা। প্রতি সেকেন্ডে প্রায় ৩৩ হাজার ঘনফুট (৯৩৫ ঘনমিটার) জলের ধারা নেমে আসে গভীর খাদে। নায়াগ্রার থেকেও দ্বিগুণ প্রশস্ত ও দ্বিগুণ গভীর এই জলপ্রপাত। সেখানেই খাদের একেবারে কিনারায় জলের ধারা যেখানে খরস্রোতা, সেখানে গা এলিয়ে বসে পোজ দিচ্ছেন এক তরুণী। এমন ভিডিও দেখে শিহরিত হয়েছেন নেটিজেনরা।

লাখ লাখ ভিউ হচ্ছে সেই ভিডিওর। কেউ বলছেন তরুণী অসাধারণ সাহসী, কেউ বলছেন ছবি তোলার নেশায় হিতাহিত জ্ঞান হারিয়েছেন তিনি। বিপদ ডেকে আনছেন অজান্তেই। 

ক্যামেরা যেভাবে জুম করছে তাতে আঁতকেই উঠছেন নেটিজেনরা। প্রচণ্ড জলের গতিতে এমন নির্বিকারভাবে শুয়ে আছেন তরুণী। যে কোনও মুহূর্তে সেই ভীষণ জলধারা ভাসিয়ে নিয়ে যেতে পারে তাঁকে। আর একেবারে খাদের কিনারায় যেখান থেকে জলের ধারা নীচে যাচ্ছে সেখানেই ঝুঁকে রয়েছে তাঁর দেহ। সেই খাদ গভীর, তার তল দেখা যায় না। জল এতটাই গতিতে নীচে পড়ছে যে বাষ্পের মতো ধোঁয়া হয়ে আছে জায়গাটা। 

ভিক্টোরিয়া জলপ্রপাত মধ্য-দক্ষিণ আফ্রিকায় রয়েছে। জিম্বাবোয়ের উত্তর-পশ্চিমাংশে ও জাম্বিয়ার দক্ষিণ-পূর্বদিকে এর অবস্থান। ইউনেস্কো ১৯৮৯ সালে বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তকমা দিয়েছে ভিক্টোরিয়া জলপ্রপাতকে।