২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৪:২২:২৩ অপরাহ্ন


শীতে হজমের সমস্যা থেকে ত্বকের ভাঁজ কাটাতে কিনোর উপকারিতা
সুমাইয়া তাবাসুম :
  • আপডেট করা হয়েছে : ০২-০১-২০২৩
শীতে হজমের সমস্যা থেকে ত্বকের ভাঁজ কাটাতে কিনোর উপকারিতা শীতে হজমের সমস্যা থেকে ত্বকের ভাঁজ কাটাতে কিনোর উপকারিতা


বাজারে গিয়েই রঙ কমলা দেখে এই লেবুকে কমলা লেবু ভেবে কিনে ফেললেই কিন্তু ঠকে যাবেন। কমলা লেবুর মতো দেখতে হলেও কিনো বা কিনু আলাদা। ওপরের রঙ কমলা, তবে এর খোলা বেশ ‘টাইট’ ধরনের। খোলা কমলা লেবুর তুলনায় সামান্য পুরু। কমলা লেবুর তুলনায় কিনোর খোসা সামান্য চকচকেও। দেখে নেওয়া যাক এই কিনোর বিশেষত্ব ও গুণাগুণ। 

ভারতে পঞ্জাব, হিমাচল প্রদেশ, জম্মু কাশ্মীর এমনকি হরিয়ানাতেও এই কিনোর ফলন শুরু হয়েছে। এটি মান্দারিনের একটি প্রজাতি হল কিনো। সাইট্রাস জাতীয় এই ফল কমলালেবুর মতোই দেখতে। বিভিন্ন রকমের উপকার রয়েছে এই কিনো ফলটির। দেখে নেওয়া যাক সেই উপকারি দিকগুলি।

হজম- কিনো হজম করাতে সাহায্য করে। কারোর পেট খারাপ থাকলে বা হজমের সমস্যা থাকলে শীতে কিনো খেতে পারেন। ফলের জুসের থেকেও খোলা ছাড়িয়ে কিনো খেলে তার উপকারই আলাদা।

রয়েছে ভিটামিন সি- বহু ধরনের খণিজ ও ভিটামিন সি-তে ঠাসা রয়েছে কিনো। এছাড়াও সপ্তাহের ডায়েটে যদি কিনো রাখেন তাহলে ত্বকে সহজে বলিরেখা পড়বে না। ত্বক হবে উজ্জ্বল।

কোলেস্টেরল সামলাতে কিনো- কোলেস্টেরলের ভারসাম্য শরীরে ধরে রাখতে কিনো খুবই উপকারি। এছাড়াও হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো সমস্যা থেকে দূরে রাখে কিনো। 

চাঙ্গা রাখতে- কিনোতে রয়েছে ফ্রুকটোজ, গ্লুকোজ, সুক্রোজ। শরীরকে শীতের ঠান্ডায় চাঙ্গা রাখতে কিনো উপকার দেয়। এছাড়াও কিনো জোগায় এনার্জি। ফলে এই ফল শীতে খেলে বহু উপকার পাবেন। বাজার থেকে ভুল করে কিনো কিনে আনলেও এর উপকারের গুণে সেভাবে ঠকতে হবে না! (ছবি সৌজন্য-পিক্সাবে)