১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৭:২০:৩৯ পূর্বাহ্ন


বিদেশে বসেই এনআইডি পাবেন প্রবাসীরা:পররাষ্ট্রমন্ত্রী
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ৩০-১২-২০২২
বিদেশে বসেই এনআইডি পাবেন প্রবাসীরা:পররাষ্ট্রমন্ত্রী ফাইল ফটো


পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বিশ্বে যতো প্রবাসী আছেন সবাই এনআইডি (জাতীয় পরিচয়পত্র) কার্ড পাবেন, এজন্য তাদের দেশে আসতে হবে না। বিদেশে বসেই তারা এনআইডি সংগ্রহ করতে পারবেন।

আজ বৃহস্পতিবার সিলেটের শহরতলীর একটি অভিজাত হোটেলে করদাতাদের সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশের উন্নয়নে প্রবাসীদের অবদানের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রবাসীদের নানা সুযোগ-সুবিধার আওতায় নিয়ে আসতে হবে। প্রবাসীরা বিদেশে বসে এনআইডি পাবেন এবং এনআইডি অনুযায়ী তাদের পাসপোর্ট দেওয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন,‘দেশের সবাইকে সোশ্যাল সিকিউরিটির আওতায় আনতে হবে। সেজন্য আইডি কার্ডধারী সবাইকে ট্যাক্সের আওতায় নিয়ে আসা প্রয়োজন। কর না দিলে আমরা কিছু  প্রত্যাশা করতে পারি না। দিবো না, অথচ নিবো এটা হতে পারে না। পৃথিবীর উন্নত দেশগুলোতে আহরিত রাজস্বের অধিকাংশই আসে আয়কর থেকে। বৈদেশিক সাহায্যের উপর নির্ভরতা কমিয়ে আত্মনির্ভরশীল জাতি গড়তে আয়কর বিভাগকে শক্তিশালী করা প্রয়োজন।’

সিলেটের কর কমিশনার আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মফিজ উদ্দিন আহম্মেদ, পররাষ্ট্রমন্ত্রীর সহধর্মিণী সেলিনা মোমেন, কাস্টমস ও ভ্যাট কমিশনারেট সিলেটের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন, কর আইনজীবী সমিতির সভাপতি এম. রফিকুর রহমান, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি তাহমিন আহমদ ও সিলেট মেট্রোপলিটন চেম্বারের সহসভাপতি আব্দুল জব্বার জলিলসহ আরও অনেকে।

উল্লেখ্য, সিলেট কর অঞ্চলে এবার ৮৩৫ কোটি টাকা কর আদায় করা হয়েছে। এবার তিন ক্যাটাগরিতে সেরা ৩৫ করদাতাকে দেওয়া হয়েছে সম্মাননা। অনুষ্ঠানে সিলেট সিটি করপোরেশন এলাকা ও চার জেলার ১০ জনকে দীর্ঘমেয়াদী সর্বোচ্চ করদাতা সম্মাননা পুরস্কার দেওয়া হয়। এছাড়া সর্বোচ্চ করদাতা ১৫ জন এবং নারী ও পুরুষ শ্রেণিতে ৫ জন করে ১০ জন সেরা করদাতা পুরস্কার পেয়েছেন।