২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:২৩:২৮ অপরাহ্ন


পুলিশের চাকুরিতে আগ্রহ কমছে মার্কিনীদের
ইমা এলিস, নিউ ইয়র্ক
  • আপডেট করা হয়েছে : ৩০-১২-২০২২
পুলিশের চাকুরিতে আগ্রহ কমছে মার্কিনীদের ফাইল ফটো


যুক্তরাষ্ট্রে চাকুরি করতে কোন আগ্রহ নেই মার্কিনীদের। বড় বড় শহরে পুলিশের চাকুরি গ্রহণেমার্কিনীদের আগ্রহ হ্রাস পাওয়ার পরিপ্রেক্ষিতে অনেক সিটির পুলিশ প্রধানরা চাকুরিতে নিয়োগের জন্য আকর্ষণীয় সুযোগ সুবিধা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে শূন্য পদগুলো পূরণের চেষ্টা চালাচ্ছেন। করোনা মহামারী ও ২০২০ সালে বিভিন্ন সিটিতে পুলিশ বিভাগে অস্থিরতার কারণে উল্লেখযোগ্য সংখ্যক পুলিশ সদস্য পদত্যাগ করায় পুলিশে জনশক্তি কাংখিত পর্যায়ে নিয়ে আসা সম্ভব হয়নি। পুলিশ বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তি জারি করেও আগ্রহীদের কাছে তেমন সাড়া পাচ্ছে না, অর্থ্যাৎ আবেদনপত্র সংখ্যা হ্রাস পেয়েছে। এ পরিস্থিতি কাটিয়ে ওঠতে পুলিশ প্রধানরা জনশক্তি বৃদ্ধির লক্ষ্যে ফুটবল কোচদের মতো নতুন নিয়োগপ্রাপ্তদের পুরস্কৃত করার কৌশল গ্রহণ করতে শুরু করেছেন। 

ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্স কাউন্টিতে পুলিশ বিভাগ ভবিষ্যৎ পুলিশ অফিসাররা যেদিন আনুষ্ঠানিকভাবে চাকুরি গ্রহণ করবেন, সেদিন ‘সাইনিং ডে’ অনুষ্ঠানের আয়োজন করার মাধ্যমে তাঁকে সম্মানিত করা হবে। কেন্টাকির লুইসভিলের পুলিশ বিভাগে চাকুরি গ্রহণে আগ্রহী বাইরের স্টেটের আবেদনকারীদের পরীক্ষা দেওয়ার সুবিধার জন্য তাদেরকে বিমানযোগে নিয়ে আসা, হোটেলে রাখা এবং পুলিশের গাড়িতে পরীক্ষা অনুষ্ঠানের স্থানে নিয়ে আসার সুবিধা দেওয়া হচ্ছে। পশ্চিম উপকূলীয় স্টেটগুলোর অনেক সিটিতে পুলিশ বিভাগ অন্য বিভাগ থেকে অফিসারদের আকৃষ্ট করতে হাজার হাজার ডলারের বোনাস প্রদানের প্রস্তাব দিচ্ছে। আইন প্রয়োগকারী সংস্থার আর্থিক সুবিধাদি বরাবর পুলিশ বিভাগের অনুকূলে ছিল, যার ফলে চাকুরি প্রার্থীদের জন্য যোগ্যতার কথা উল্লেখ করা হতো, তার চেয়ে অধিক যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা চাকুরির জন্য আবেদন করতো। কিন্তু এখন আর সে পরিস্থিতি নেই। করোনা মহামারী শুরু হওয়ার পর দেশের সর্বত্র অনেক পুলিশ অফিসার পুলিশ সার্ভিস থেকে পদত্যাগ করেন এবং তাদের পদ পূরণের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হলেও কাক্সিক্ষত সংখ্যক আবেদন পাওয়া যায়নি। সে কারণে বিভিন্ন সিটির পুলিশ বিভাগ নিয়োগে আকৃষ্ট করার উদ্দেশ্যে নতুন নতুন কৌশল অবলম্বনের কথা চিন্তা করে। ম্যাডিসনের মন্টগোমারি কাউন্টির পুলিশ প্রধান মারকাস জোনস বলেন, খেলার কৌশল স্পষ্টতই বদলে গেছে। বিভিন্ন বিভাগের ডিজিটাল বিজ্ঞাপনের অনুসরণে আমরাও নিয়োগ কৌশলে পরিবর্তন এনেছি, যাতে আমরা আমাদের লক্ষ্য অর্জন করতে পারি।

একটি আইন প্রয়োগ নীতি সংগঠন ‘পুলিশ এক্সিকিউটিভ রিসার্চ ফোরাম’ সম্প্রতি ওয়াশিংটনে এক কনফারেন্সের আয়োজন করে, যেখানে সমগ্র দেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলোর প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করেন এবং তারা লোকজনকে পুলিশে নিয়োগ করতে আকৃষ্ট করার ক্ষেত্রে সমস্যা নিয়ে আলোচনা করেন। তারা বলেন যে অপরাধ দমনে পুলিশ বিভাগে নতুন অফিসার নিয়োগে সমস্যার পাশাপাশি পুলিশের ওপর জনগণের আস্থা ফিরিয়ে আনার ক্ষেত্রেও সমস্যার সৃষ্টি হচ্ছে, যা সহসা কাটিয়ে ওঠতে হলে নতুন কৌশল অবলম্বন করতে হবে। সিয়াটেল পুলিশের প্রধান অ্যাড্রিয়ান ডিয়াজ বলেন, আমি এমন একজন অফিসার চাই যিনি কমিউনিটি আউটরিচ অফিসারের ভূমিকা পালন করবেন। সিয়াটেলের কয়েকশ’ পুলিশ ২০২০ সালে চাকুরি থেকে ইস্তফা দিয়েছে এবং এরপর আড়াই বছর কেটে গেলেও শূন্য পদ পূরণ করা সম্ভব হয়নি। পরিস্থিতি এমন এক পর্যায়ে উপনীত হয়েছে যে জনবলের ঘাটতির কারণে একটি পুলিশ স্টেশন কয়েক সপ্তাহের জন্য সম্পূর্ণ বন্ধ রাখতে হয়েছে। সিয়াটেল পুলিশ এমনকি এখন পুলিশ অফিসার নিয়োগ করতে সিটির অন্য বিভাগে কর্মরত অফিসারদের পুলিশ বিভাগে আকৃষ্ট করতে মাথাপিছু ৩০ হাজার ডলার বোনাস প্রদানের ঘোষণা দেওয়া হয়েছে। নতুন রিক্রুটদের ক্ষেত্রে সাইনিং বোনাস ঘোষণা করা হয়েছে সাড়ে ৭ হাজার ডলার। সেখানকার নতুন পুলিশ অফিসার একাডেমি থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করার পর বার্ষিক ৮৩ হাজার ডলার বেতন পাবেন এবং অভিজ্ঞতা সম্পন্ন পুলিশ অফিসারের প্রারম্ভিক বার্ষিক বেতন হবে ৯০ হাজার ডলার।

যুক্তরাষ্ট্রের ১৮৪টি পুলিশ বিভাগের ওপর পরিচালিত এক জরিপ চালিয়ে দেখা গেছে যে ২০১৯ সালের চেয়ে ২০২১ সালের পুলিশ অফিসারদের পদত্যাগ হার ৪৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে, এ সময়ে অবসর গ্রহণের হার বেড়েছে ২৪ শতাংশ। কিন্তু নিয়োগের হার সেভাবে বৃদ্ধি না পাওয়ায় বহু সিটিতে আইন শৃংখলা পরিস্থিতির অবনতি বেড়েছে। আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের ক্রিমিনাল ল রিফর্ম প্রজেক্টের ডাইরেক্টর ব্রেনডন বাসকি বলেছেন, যেসব সিটি নতুন পুলিশ অফিসার নিয়োগের প্রচেষ্টা চালাচ্ছে সেসব স্থানে জননিরাপত্তার দিকটিকে পুলিশের সঙ্গে জড়িত করার বিষয় বিবেচনায় নেওয়া উচিত।