২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৪:৩২:১৪ অপরাহ্ন


স্তন ক্যানসারের আশঙ্কা কমবে যে ৭টি খাবারে
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ৩০-১২-২০২২
স্তন ক্যানসারের আশঙ্কা কমবে যে ৭টি খাবারে স্তন ক্যানসারের আশঙ্কা কমবে যে ৭টি খাবারে


প্রথমেই বলে রাখা দরকার, ক্যানসারের কারণ এবং এর ১০০ শতাংশ সফল চিকিৎসা পদ্ধতি এখনও জানা যায়নি। কিন্তু তার মধ্যেও এটুকু টের পাওয়া গিয়েছে, কোনও কোনও খাবার খেলে বা জীবনযাত্রায় কিছু বদল আনলে কমতে পারে ক্যানসারের আশঙ্কা। 

অনেকেরই মত, কিছু কিছু খাবার স্তন ক্যানসারের আশঙ্কা কিছুটা হলেও কমিয়ে দেয়। দেখে নেওয়া যাক, সেই খাবারগুলি কী কী? কোন কোন খাবার নিয়মিত খেলে কিছুটা হলেও কমে যেতে পারে স্তন ক্যানসারের ঝুঁকি। 

আদা-পেঁয়াজ-রসুন: এই জাতীয় খাবার নিয়মিত খেলে কমতে পারে স্তন ক্যানসারের আশঙ্কা। এগুলিতে ফ্লেভোনয়েডস নামক উপাদান আছে। সেটি খুবই কাজের একটি অ্যান্টিঅক্সিডেন্ট। এটি স্তন ক্যানসারের ঝুঁকি সামান্য কমালেও কমাতে পারে বলে মনে করেন অনেক বিজ্ঞানী। 

সবুজ শাকসবজি: এগুলিও অ্যান্টিঅক্সিডেন্টে ভর্তি। ফলে রক্ত পরিশুদ্ধ করতে এবং শরীর থেকে দূষিত পদার্থ দূর করতে এগুলি দারুণ কাজের বলে মনে করেন অনেকেই। তাতেই নাকি কমে স্তন ক্যানসারের আশঙ্কা।

বিভিন্ন ধরনের বেরি: এই জাতীয় ফলের মধ্যেও রয়েছে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট, যেগুলি স্তন ক্যানসারের আশঙ্কা কিছুটা কমাতে পারে বলে মনে করেন অনেক বিজ্ঞানী। এগুলি নিয়মিত খেলে শরীরের নানা উপকারও হয়। 

সামুদ্রিক মাছ: যে সব মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, সেলেনিয়াম এবং অ্য়ান্টিঅক্সিডেন্ট আছে, সেগুলি ক্যানসার আটকাতে দারুণ কাজে লাগে। এই তালিকায় থাকবে স্যামন, সার্ডিনের মতো মাছ। এগুলি খেলে ওজনও নিয়ন্ত্রণে থাকতে পারে। 

হলুদ: এতে কারকিউমিন বলে একটি উপাদান আছে, সে কথা অনেকেই জানেন। এই উপাদানটি দারুণ উপকারী। এতে স্তন ক্যানসারের আশঙ্কা কিছুটা হলেও কমে। এমনই মত অনেকের। 

লেবু জাতীয় ফল: এতে প্রচুর ভিটামিন সি, ক্যারোটেনয়েডস এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এর সব ক’টিই স্তন ক্যানসারের আশঙ্কা কমাতে সাহায্য করতে পারে বলে মনে করেন অনেকেই। 

বেদানা: দুপুরে খাবার খাওয়ার পরে একটি করে বেদানা খাওয়া খুবই উপকারী হতে পারে বলে মনে করেন অনেকেই। সেই উপকারগুলির তালিকায় রয়েছে স্তন ক্যানসারের আশঙ্কা কমার বিষয়টিও।