১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:৩৬:৪৯ অপরাহ্ন


প্রোটিয়াদের বিপক্ষে ১৭ পর টেস্ট সিরিজ জিতলো অজিরা
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৯-১২-২০২২
প্রোটিয়াদের বিপক্ষে ১৭ পর টেস্ট সিরিজ জিতলো অজিরা ফাইল ফটো


দীর্ঘ ১৭ বছর পর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো অস্ট্রেলিয়া। সর্বশেষ ২০০৫ সালে সর্বশেষ ঘরের মাঠে প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেছিলো অজিরা। সিরিজের দ্বিতীয় ও বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়া ইনিংস ও ১৮২ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকে। ব্রিজবেনে প্রথম টেস্ট ৬ উইকেটে জিতেছিলো অসিরা। এক ম্যাচ বাকী রেখেই তিন ম্যাচের টেস্ট সিরিজ জয় নিশ্চিত করে ২-০ ব্যবধানে এগিয়ে থাকলো অস্ট্রেলিয়া।

প্রথম ইনিংসে ১৮৯ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। জবাবে ডেভিড ওয়ার্নারের ডাবল-সেঞ্চুরি ও অ্যালেক্স ক্যারির সেঞ্চুরিতে ৮ উইকেটে ৫৭৫ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংস থেকে ৩৮৬ রানের লিড পায় স্বাগতিকরা। প্রথম ইনিংসে পিছিয়ে থেকে তৃতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ১৫ রান করেছিলো দক্ষিণ আফ্রিকা। ইনিংস হার এড়াতে ৯ উইকেট হাতে নিয়ে আরও ৩৭১ রান প্রয়োজন ছিলো প্রোটিয়াদের।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) চতুর্থ দিন অস্ট্রেলিয়া বোলারদের সামনে সফরকারী ব্যাটাররা আবারও ব্যর্থ হলে ২০৪ রানেই অলআউট হয় প্রোটিয়ারা। এক প্রান্ত আগলে লড়াই করে হাফ-সেঞ্চুরির স্বাদ নেন তেম্বা বাভুমা। ৬টি চারে ১৪৪ বলে ৬৫ রান করেন বাভুমা। দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ রান করেন কাইল ভেরেনি। বল হাতে অস্ট্রেলিয়ার নাথান লিওন ৩টি, স্কট বোল্যান্ড ২টি উইকেট নেন। প্রথম ইনিংসে ২০০ রান করায় ম্যাচ সেরা হন শততম টেস্ট খেলতে নামা ডেভিড ওয়ার্নার।

এই টেস্ট জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পথে ভালোভাবে টিকে থাকলো অস্ট্রেলিয়া। ৭৮ দশমিক ৫৭ শতাংশ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান মজবুত করলো অজিরা। অস্ট্রেলিয়ার কাছে হেরে চতুর্থস্থানে নেমে গেল দক্ষিণ আফ্রিকা। ৫০ শতাংশ পয়েন্ট তাদের। ৫৮ দশমিক ৯৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ভারত। ৫৩ দশমিক ৩৩ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে শ্রীলঙ্কা। আগামী ৪ জানুয়ারি সিডনিতে অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।