২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৪:০৫:৪৪ অপরাহ্ন


কাজুবাদামের একাধিক পুষ্টিগুণ
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ২৮-১২-২০২২
কাজুবাদামের একাধিক পুষ্টিগুণ কাজুবাদামের একাধিক পুষ্টিগুণ


প্রয়োজনীয় পুষ্টি উপাদানের জোগান বাড়াতেও এটি দরকার। কাজুবাদামের একাধিক পুষ্টিগুণের জন্য চিকিৎসকরাও এটি নিয়মিত খাওয়ার পরামর্শ দেন। এমনকী স্বাস্থ্যকর ডায়েটের অংশ হিসেবেও পুষ্টি বিশেষজ্ঞরা কাজুবাদাম খেতে বলেন। কাজুবাদামে একাধিক খনিজ পদার্থের পাশাপাশি প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। প্রতি ১০০ গ্রাম কাজুতে ৮৮ গ্রাম ফ্যাট, ১৮.৫ গ্রাম প্রোটিন ও ৩০.১৯ গ্রাম কার্বোহাইড্রেট রয়েছে।

কাজুবাদাম গাছের বৈজ্ঞানিক নাম অ্যানাকার্ডিয়াম অসিডেন্টাল। উচ্চমাত্রার ক্যালোরি থাকে বলে এটি দিনে পাঁচ থেকে দশটি খাওয়াই শরীরের পক্ষে যথেষ্ট। চিকিৎসকের কথায়, নোনতা, মিষ্টি বা রান্নায় দিয়ে খেলেও এই পরিমাণই মেনে চলা উচিত। চলুন এবারে জেনে নেওয়া যাক, কোন কোন পুষ্টি উপকরণ রয়েছে এই খাবারে।

১. ম্যাগনেশিয়াম: ম্যাগনেশিয়াম পেশিকে শক্ত করে। এছাড়াও এটি স্নায়ুর ক্রিয়া স্বাভাবিক রাখতে সাহায্য করে। আমাদের শরীরের রোজ ৫০০-৬০০ মিলিগ্রাম ম্যাগনেশিয়াম প্রয়োজন। কাজুবাদামে যথেষ্ট পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে। নিয়মিত কাজু খেলে ম্যাগনেশিয়ামের চাহিদা সহজেই পূরণ করা যেতে পারে।

২. খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়: অস্বাস্থ্যকর তেলে রান্না করা খাবার খেলে রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বাড়তে থাকে। খারাপ কোলেস্টেরল এলডিএল হৃদরোগের আশঙ্কা বাড়িয়ে দেয়। কাজুবাদাম রক্তে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এর মধ্যে থাকা ওলেইক অ্যাসিড হৃদযন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে।

ভালো ফ্যাট: খারাপ ফ্যাট থেকে শরীর খারাপের আশঙ্কা থাকে। এছাড়াও ওজন বেড়ে যেতে পারে। কাজুবাদামে ভালো ফ্যাট থাকায় এটি শরীরের জন্য উপকারী।

সোডিয়াম ও পটাশিয়াম: কাজুবাদামে সোডিয়ামের পরিমাণ কম ও পটাশিয়ামের পরিমাণ বেশি। এতে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

জিঙ্ক: জিঙ্ক শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার একটি গুরুত্বপূর্ণ অংশ। কাজুবাদামে প্রচুর পরিমাণে জিঙ্ক থাকে। এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বেড়ে যায়। এতে শীতের একাধিক রোগও থেকেও মুক্তি মেলে।

কাজুতে থাকা পুষ্টি উপাদান ফ্রি র‌্যাডিক্যাল প্রতিরোধে সাহায্য করে। এতে ক্যানসারের ঝুঁকি অনেকটাই কমে যায়।

কপার: কাজুতে উচ্চমাত্রায় কপার থাকে। কপার শরীরের উৎসেচক, হরমোন ও মস্তিষ্কের কাজ ঠিক রাখতে সাহায্য করে। ফলে কাজুবাদাম নিয়মিত খেলে হরমোন ও উৎসেচকের উৎপাদন ঠিক থাকে।