২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:১১:০১ পূর্বাহ্ন


নারীদের ওপর তালেবান নিষেধাজ্ঞা, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিন্দা
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৮-১২-২০২২
নারীদের ওপর তালেবান নিষেধাজ্ঞা, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিন্দা আফগান নারীরা। ফাইল ফটো


জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মঙ্গলবার আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া বা মানবিক সহায়তা গোষ্ঠীতে (এনজিও) নিষেধাজ্ঞার জন্য তালেবান নেতৃত্বাধীন প্রশাসনের নিন্দা জানিয়েছে। একই সঙ্গে নারী ও মেয়েদের পূর্ণ, সমান এবং অর্থপূর্ণ অংশগ্রহণের আহ্বান জানিয়েছে।

ঐকমত্যের সম্মত একটি বিবৃতিতে, ১৫-সদস্যের কাউন্সিল বলেছে, আফগানিস্তানে হাইস্কুল এবং বিশ্ববিদ্যালয়ে মেয়েদের পড়ার উপর নিষেধাজ্ঞা মানবাধিকার এবং মৌলিক স্বাধীনতার সম্মানের জন্য ক্রমবর্ধমান ক্ষয়ের প্রতিনিধিত্ব করে।

কাউন্সিল আরও বলছে, এই নিষেধাজ্ঞা দেশটিতে মানবিক কার্যক্রমের জন্য একটি উল্লেখযোগ্য এবং তাৎক্ষণিক প্রভাব ফেলবে, যার মধ্যে জাতিসংঘও রয়েছে।

শনিবার, আফগানিস্তানের শাসকরা বেসরকারী সংস্থায় মহিলাদের কাজ করা নিষিদ্ধ করে বলেছে, এই পদক্ষেপটি ন্যায্য ছিল কারণ কিছু কর্মী তাদের ইসলামিক পোষাকনীতি মেনে চলেনি।

এরআগে গত মঙ্গলবার নারীদের জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষা এবং মেয়েদের জন্য মাধ্যমিক শিক্ষা স্থগিত করেছে তালেবান।

গত বছর আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে তালেবানরা ক্রমাগতভাবে নারীদের অধিকার দমন করে আসছে। তারা কর্মসংস্থানের বেশিরভাগ ক্ষেত্রে নারীদের সীমাবদ্ধ করে, তাদের জনসাধারণের মধ্যে মাথা থেকে পা পর্যন্ত পোশাক পরার নির্দেশ দেয় এবং পার্ক এবং জিম থেকেও নিষিদ্ধ করে ।

আন্তর্জাতিক সম্প্রদায় তালেবান সরকারের সাথে তার স্বীকৃতি এবং সাহায্য পুনরুদ্ধারের জন্য আলোচনার ক্ষেত্রে নারীর অধিকারের প্রতি সম্মান প্রদর্শনকে একটি স্থির বিন্দুতে পরিণত করেছে।

নিরাপত্তা পরিষদ বলেছে, নারীদের ওপর এই নিষেধাজ্ঞাগুলো আফগান জনগণের প্রতি তালেবানের দেয়া প্রতিশ্রুতির সাথে সাথে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশার বিরোধিতা করে। যা আফগানিস্তানে জাতিসংঘের রাজনৈতিক মিশনের প্রতি পূর্ণ সমর্থন প্রকাশ করেছে, যা ইউএনএএমএ নামে পরিচিত।

এদিকে আফগানিস্তানে তালেবান সরকার কর্তৃক দেশটির সব স্থানীয় এবং বিদেশি বেসরকারি সংস্থায় (এনজিও) নারীদের নিষিদ্ধ করার পর বড় এনজিওগুলো তাদের কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

একটি যৌথ বিবৃতিতে, কেয়ার ইন্টারন্যাশনাল, নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) এবং সেভ দ্য চিলড্রেন বলেছে, তারা নারী কর্মীদের ছাড়া তাদের কাজ চালিয়ে যেতে পারবে না।

গোষ্ঠীগুলো দাবি করছে, নারী কর্মীরাই তাদের জন্য সিংহভাগ কাজ করত। তালেবান সরকারের নিষেধাজ্ঞার ফলে দেশটিতে কাজ করা অসম্ভব বলে জানিয়েছে তারা।

ইউএনএএমএ তালেবান প্রশাসনকে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে, কারন দাতব্য সংস্থাগুলো দেশটির শীতকালীন বিপর্যয়কে আরও খারাপ করবে বলে আশঙ্কা করছে ৷

ইউএনএএমএ বিবৃতিতে বলেছে, লক্ষ লক্ষ আফগানদের মানবিক সহায়তা প্রয়োজন এবং বাধা অপসারণ করা অত্যাবশ্যক।

এনজিওতে নারীদের কাজ করতে বাধা দেওয়ার নির্দেশনা এসেছে হানিফের মন্ত্রণালয় থেকে। তাই সংকট মোকাবেলায় ইউএনএএমএ-এর ভারপ্রাপ্ত প্রধান এবং মানবিক সমন্বয়কারী, রমিজ আলাকবারভ, অর্থনীতি মন্ত্রী মোহাম্মদ হানিফের সাথে দেখা করেছেন।



সূত্র : আলজাজিরা