২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:০১:৫০ পূর্বাহ্ন


শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করে বিপদে পড়লেন ওয়ার্নার
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৭-১২-২০২২
শততম টেস্টে ডাবল সেঞ্চুরি করে বিপদে পড়লেন ওয়ার্নার ফাইল ফটো


মেলবোর্ন টেস্টে ডাবল সেঞ্চুরি করে রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নার। ইংলিশ তারকা জো রুটের পর তিনিই প্রথম ব্যাটার, যিনি শততম টেস্টে ২০০ রান করেছেন। আর সেই উচ্ছ্বাস প্রকাশ করতে গিয়েই বিপদে পড়লেন ওয়ার্নার। লাফাতে গিয়ে পা মচকে মাঠ ছাড়তে হলো অজি তারকাকে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট খেলছে অস্ট্রেলিয়া। প্রোটিয়ারা প্রথম ইনিংসে ১৮৯ রানে গুটিয়ে যায়। জবাবে ব্যাট করতে নেমে ওয়ার্নার একাই ২০০ রান করেছেন।

তবে শুধু শততম টেস্টে নয়, এর আগে নিজের শততম ওয়ানডেতেও সেঞ্চুরির দেখা পেয়েছিলেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ান এ তারকা ক্রিকেটার ছাড়া এ কীর্তি আছে শুধু ক্যারিবীয় তারকা গর্ডন গ্রিনিজের।

আগের দিন সোমবার (২৬ ডিসেম্বর) শেষবেলায় ব্যাটিং করতে নেমে ১ উইকেটে ৪৫ রান তোলে অস্ট্রেলিয়া। ওয়ার্নার অপরাজিত ছিলেন ৩২ রানে, তার সঙ্গী মারনাস লাবুশেনের ছিল ৫ রান। ডাবল সেঞ্চুরির আগে আরও কয়েকটি কীর্তি গড়েন ওয়ার্নার। আট হাজার রানের মাইলফলকে পৌঁছাতে তার প্রয়োজন ছিল কেবল ৭৮ রান। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ছুঁয়ে ফেলেন সে মাইলফলকও।

আর অস্ট্রেলিয়ার অষ্টম ব্যাটসম্যান হিসেবে ছুঁয়েছেন ২৫ সেঞ্চুরির মাইলফলকও। শেষ পর্যন্ত ২৫৪ বলে ২০০ করলেন। এ নিয়ে ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ার হয়ে এর চেয়ে বেশি ডাবল সেঞ্চুরি আছে আরও পাঁচ ব্যাটসম্যানের। সর্বোচ্চ ১২টি ডাবল সেঞ্চুরি করেছেন কিংবদন্তি ডন ব্র্যাডম্যান। এখনো খেলছেন, অস্ট্রেলিয়ার এমন ক্রিকেটারদের মধ্যে ওয়ার্নারের চেয়ে বেশি ডাবল সেঞ্চুরি আছে শুধু স্টিভ স্মিথের (৪)।

কিন্তু বিশ্বে ওয়ার্নারের আগে শততম টেস্টে শতরান ছিলে মাত্র ৯ জন ক্রিকেটারের। ডাবল সেঞ্চুরি ছিল শুধু রুটের। সাবেক ইংলিশ অধিনায়ক গত বছর শততম টেস্ট খেলতে নেমে ডাবল সেঞ্চুরি করেছিলেন। তাকে মঙ্গলবার ছুঁয়ে ফেললেন ওয়ার্নার।

কিন্তু সেই আনন্দই মুহূর্তে রূপ নিল যন্ত্রণায়! ডাবল সেঞ্চুরি করে আনন্দে লাফাতে গিয়ে মাটিতে নামার সময় পা মচকে যায় ওয়ার্নারের। খোঁড়াতে থাকেন তিনি। উল্টো দিকে থাকা ট্রেভিস হেড এসে তাকে জড়িয়ে ধরেন। কিন্তু ওয়ার্নারের চোখে-মুখে তখন যন্ত্রণার ছাপ। ব্যাট করা তো দূরে থাক, পা ফেলতেই পারছিলেন না তিনি। শেষ পর্যন্ত রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়তে হলো ওয়ার্নারকে।