২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:৫২:৩৮ পূর্বাহ্ন


শাহরুখের ‘শ্রাদ্ধানুষ্ঠান’ সম্পন্ন অযোধ্যায়
তামান্না হাবিব নিশু:
  • আপডেট করা হয়েছে : ২৭-১২-২০২২
শাহরুখের ‘শ্রাদ্ধানুষ্ঠান’ সম্পন্ন অযোধ্যায় শাহরুখের ‘শ্রাদ্ধানুষ্ঠান’ সম্পন্ন অযোধ্যায়


বলিউড বাদশাহ শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটি মুক্তির আগেই জড়িয়েছে নানা বিতর্কে। মুক্তি প্রতীক্ষিত এ সিনেমাটি ঘিরে ভারতের অযোধ্যায় বিক্ষোভ শুরু হয়েছিল অনেক আগেই। এ অভিনেতাকে সামনে পেলে পুড়িয়ে মারার হুমকিও দিয়েছিলেন তারা। তবে এবার যেন আরও একধাপ এগিয়ে গেলেন তারা।

প্রথম ছবিটি বয়কটের ডাক দেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। এরপরই এ বিক্ষোভের আগুন ছড়িয়ে পড়ে ভারতের বিভিন্ন রাজ্যে। অশ্লীলতা আর সনাতন ও বৌদ্ধধর্মের গেরুয়া রংকে অবমাননা করার কারণে সিনেমাটি নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক সংগঠন।

এই ছবির প্রতিবাদে অযোধ্যার সাধুরা রাস্তায় নামেন। সেখানকার পরমহংস আচার্য ২৬ ডিসেম্বর সম্পন্ন করে শাহরুখের শ্রাদ্ধানুষ্ঠান। পারলৌকিক ক্রিয়া সম্পন্ন করে তিনি বললেন, ‘‘জিহাদের শেষ করলাম।’’

অসংখ্য সাধুর উপস্থিতিতে শাহরুখের পোস্টার দিয়ে গোটা শ্রাদ্ধানুষ্ঠানটি সম্পন্ন করা হয়। ছবির প্রথম গান প্রকাশ্যে আসার পর থেকেই ‘অশ্লীল’পোশাক আর অঙ্গভঙ্গির জন্য বেশ দৃষ্টি কটু লেগেছে অনেক চোখে।

তাই শুধু গেরুয়া শিবির নয়, বেশ কয়েকটি দক্ষিণপন্থি রাজনৈতিক দল, এমনকি, কংগ্রেসেরও একাংশ ‘পাঠান’ নিষিদ্ধ করার দাবিতে সোচ্চার। বেশ কিছু মুসলিম সংগঠনও একই সুরে গলা মিলিয়েছে।

যশরাজ ফিল্মস প্রযোজিত ‘পাঠান’ সিনেমার পরিচালক সিদ্ধার্থ আনন্দ। এত বিতর্কের মাঝেই নতুন বছর ২০২৩ সালের ২৫ জানুয়ারি হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পাচ্ছে বিতর্কিত সিনেমাটি।