২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:০৬:১৮ অপরাহ্ন


৮ বছরে বদলে গেল গুগল ক্রোমের নতুন লোগো
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-০২-২০২২
৮ বছরে বদলে গেল গুগল ক্রোমের নতুন লোগো ফাইল ফটো


গুগল তাদের ক্রোম ব্রাউজারের লোগো পরিবর্তন করেছে।

গুগলের এক আধিকারিক জানিয়েছেন যে, খুব তাড়াতাড়ি নতুন গুগল ক্রোম ব্রাউজার লোগো অপারেট করা শুরু হয়ে যাবে। ৮ বছর পেরিয়ে যাওয়ার পরে আবার একবার পরিবর্তন হতে চলেছে গুগল ক্রোমের ব্রাউজারের লোগো।   ২০০৮ সালে চালু করা হয় গুগল ক্রোম ব্রাউজার। তখনই প্রথম গুগল ক্রোম ব্রাউজারের জন্য নির্দিষ্ট লোগো তৈরি করা হয়েছিল।

এবার চলতি বছরে পরিবর্তন করা হচ্ছে গুগল ক্রোম ব্রাউজারের লোগো।   গুগলের এই প্রথম পরিবর্তন করেছে তাদের ক্রোম ব্রাউজারের লোগো। ৮ বছরের মধ্যে এই প্রথম গুগল পরিবর্তন করেছে তাদের ক্রোম ব্রাউজারের লোগো। খুব তাড়াতাড়ি গুগলের ক্রোম ব্রাউজারের লোগো অপারেট করা শুরু করে দেবে।

গুগল ক্রোমের ডিজাইনার নিজেই ট্যুইট করে এই কথা জানিয়েছেন।   ২০০৮ সালে গুগল ক্রোম চালু হয়। তখন প্রথম গুগল ক্রোমের জন্য একটি নির্দিষ্ট লোগো তৈরি করা হয়েছিল। এরপর ২০১১ সাল এবং ২০১৪ সালে গুগল ক্রোমের লোগোর মধ্যে পরিবর্তন করা হয়েছিল।

এখনও পর্যন্ত সেই গুগল ক্রোমের লোগোটিই ব্যবহার করা হচ্ছে। ২০২২ সালে অর্থাত্‍ চলতি বছরে পরিবর্তন করা হবে গুগল ক্রোম ব্রাউজারের লোগো।   গুগল ক্রোমের ব্রাউজারের লোগোর যে পরিবর্তন করা হয়েছে, তা কিন্তু এমনি দেখলে কেউ বুঝতে পারবে না। গুগল ক্রোমের ব্রাউজারে কী পরিবর্তন আনা হয়েছে তা বোঝার জন্য সেটি অত্যন্ত খুঁটিয়ে পর্যবেক্ষণ করা প্রয়োজন।

এতদিন পর্যন্ত গুগল ক্রোমে মোট তিনটি কালার কোড ব্যবহার করা হত- লাল, সবুজ এবং হলুদ। এর সঙ্গে শ্যাডো দেওয়া হত। কিন্তু এখন আর সেই শ্যাডোর ব্যাবহার করা হয়নি। অর্থাত্‍ এখন গুগল ক্রোমের ব্রাউজারের নতুন লোগোতে শুধু তিনটি কালারই ব্যবহার করা হয়েছে।

  গুগল ক্রোমের ডিজাইনার এল্ভিন হু ট্যুইট করে জানিয়েছেন যে, সম্প্রতি আপডেট করা হয়েছে গুগল ক্রোম ব্রাউজার। দীর্ঘ ৮ বছর পরে পরিবর্তন করা হতে চলেছে গুগল ক্রোমের ব্র্যান্ড আইকনটি। খুব তাড়াতাড়ি প্রতিটি ডিভাইসে নতুন আইকন দেখা যাবে। এবার গুগল ক্রোমের ব্রাউজারের নতুন লোগোটি আগের থেকে অনেকটাই সহজ করা হয়েছে। আগে গুগল ক্রোমের লোগোতে যে শ্যাডো অর্থাত্‍ ছায়া ছিল তা সরিয়ে দেওয়া হয়েছে। একই সঙ্গে তিনটি কালার অর্থাত্‍ লাল, সবুজ এবং হলুদের ব্রাইটনেস আরও বাড়ানো হয়েছে।

রাজশাহীর সময় /এএইচ