১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:১৭:৫১ অপরাহ্ন


একসঙ্গে ন’টি সন্তানের জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড করলেন মা
সুমাইয়া তাবাসুম:
  • আপডেট করা হয়েছে : ২১-১২-২০২২
একসঙ্গে ন’টি সন্তানের জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড করলেন মা একসঙ্গে ন’টি সন্তানের জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড করলেন মা


মরক্কোর বাসিন্দা সিজে একসঙ্গে নয় সন্তানের জন্ম দিয়ে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে ফেলেছেন। এই নয় সন্তানের মধ্য়ে পাঁচটি মেয়ে ও চারটি ছেলে।

এর আগে একসঙ্গে তিনটি বা চারটি, এমনকি পাঁচটি সন্তানের জন্ম দেওয়ার কথাও শোনা গেছে। কিন্তু একসঙ্গে ন’টি সন্তানের জন্ম দেওয়া বিরলের মতো বিরল ঘটনা । 

মঙ্গলবার গিনেস নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এই খবর দিয়ে লিখেছে গত ২০২১ সালের ৪মে মরক্কোর বাসিন্দা সিজে একসঙ্গে ন’টি সন্তানের জন্ম দেন। সময়ের আগেই ৩০ তম সপ্তাহে প্রসব হয় তাঁর। গর্ভে ৯টি ভ্রূণ বড় হচ্ছে তা জানতেনও না সিজে। ডাক্তাররা ভেবেছিলেন সাত সন্তানের জন্ম দেবেন সিজে। কিন্তু পরে আলট্রাসাউন্ড করতে ধরা পড়ে একসঙ্গে ৯টি ভ্রূণ বড় হচ্ছে গর্ভে।

সিজার করে সিজের নয় সন্তানের জন্ম হয়। পাঁচ মেয়ে আদামা, ওমু, হাওয়া, কাদিদিয়া, ফতুমা এবং চার ছেলে ওমর, এলহাদজি, বাহ ও মোহাম্মদ। নয় সন্তানই সুস্থ আছে বলে জানিয়েছেন ডাক্তাররা।

একসঙ্গে নয় সন্তান একই গর্ভ থেকে জন্ম নিলে তাকে বলে ননুপ্লেটস। সাধারণত ননুপ্লেটসের জন্ম অতি বিরল ঘটনা। একসঙ্গে ন’টি ভ্রূণ গর্ভে জন্ম নিলেও তাদের বেশিরভাগই বাঁচে না। প্রসবের আগে বা প্রসবের সময় মারা যায়। কিন্তু মরক্কোর মহিলার ক্ষেত্রে ন’টি শিশুই সুস্থভাবে জন্ম নিয়েছে।

১৯৭১ সালে এমন ঘটনা ঘটেছিল অস্ট্রেলিয়ার সিডনিতে। ডাক্তাররা বলছেন, এ সব ক্ষেত্রে প্রচুর রক্তপাতের আশঙ্কা থাকে। শিশুরাও শারীরিকভাবে দুর্বল হয়। তবে সিজে ও তাঁর সন্তানদের ক্ষেত্রে তেমন কোনও জটিলতা হয়নি।