১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০১:৫৬:৫৩ পূর্বাহ্ন


প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ইউক্রেনে এলেই রাশিয়ার হামলার হুমকি
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৫-১২-২০২২
প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ইউক্রেনে এলেই রাশিয়ার হামলার হুমকি ফাইল ফটো


ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর পরিকল্পনা চূড়ান্ত করছে মার্কিন যুক্তরাষ্ট্র। এদিকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনে এলে তা রাশিয়ার বৈধ লক্ষ্যবস্তু হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ক্রেমলিন। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর পরিকল্পনা চূড়ান্ত করছে মার্কিন যুক্তরাষ্ট্র। এদিকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনে এলে তা রাশিয়ার বৈধ লক্ষ্যবস্তু হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ক্রেমলিন। বৃহস্পতিবার(১৫ ডিসেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

আল জাজিরা জানিয়েছে, বুধবার রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেয়ার বিষয়ে ন্যাটোকে সতর্ক করেছেন। এই ব্যবস্থা ইউক্রেনে পাঠানো হলে রাশিয়ার বিরুদ্ধে উত্তেজনা আরও বৃদ্ধির পদক্ষেপ হিসেবে দেখা হবে বলে জানিয়েছে ক্রেমলিন।  

এ ছাড়া ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘অবশ্যই’ রাশিয়ার হামলার লক্ষ্যবস্তু হবে। তবে অসমর্থিত মিডিয়া রিপোর্টের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান তিনি। এদিকে ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাস বলেছে, প্রস্তাবিত এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থানান্তর উসকানিমূলক এবং অনাকাঙ্ক্ষিত পরিণতি ডেকে আনতে পারে।

এর আগে বাইডেন প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা ও দুজন মার্কিন কর্মকর্তা বাইডেন প্রশাসন ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর পরিকল্পনা চূড়ান্ত করছে যা এই সপ্তাহের শুরুতেই ঘোষণা করা হবে। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

 কতগুলো ক্ষেপণাস্ত্র লঞ্চার পাঠানো হবে তা স্পষ্ট করতে পারেনি সূত্রটি। তবে জানা গেছে, একটি সাধারণ প্যাট্রিয়ট ব্যাটারিতে একটি রাডার সেট যুক্ত রয়েছে। এটি লক্ষ্যবস্তু শনাক্ত এবং ট্র্যাক করতে সক্ষম। এ ছাড়া কম্পিউটার, পাওয়ার জেনারেটিং সরঞ্জাম, একটি এনগেজমেন্ট কন্ট্রোল স্টেশন সংযুক্ত রয়েছে। একটি ব্যাটারিতে আটটি পর্যন্ত লঞ্চার থাকবে যার প্রতিটি চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে সক্ষম।

 কর্মকর্তারা জানিয়েছেন, পরিকল্পনাটি চূড়ান্ত হয়ে গেলে, দেশপ্রেমিক ইউক্রেনীয়দের দ্রুততম সময়ের মধ্যে এগুলো পাঠানো হবে এবং ইউক্রেনের সেনাদের জার্মানির গ্রাফেনউয়ারে মার্কিন সেনাঘাঁটিতে এগুলো ব্যবহারের প্রশিক্ষণ দেয়া হবে।  

 বর্তমানে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের অবসান ঘটাতে আলোচনায় অংশগ্রহণ করছে না। এখন ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে যুদ্ধ চলছে। এ ছাড়া বুধবার রাজধানী কিয়েভসহ ইউক্রেনজুড়ে বিদ্যুৎ এবং পানি অবকাঠামোতে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে যাচ্ছে মস্কো। এতে লাখ লাখ মানুষকে শীতকালে বিদ্যুৎ ছাড়াই থাকতে বাধ্য করেছে।  

 ইউক্রেন বুধবার বলেছে তারা কিয়েভে ১৩টি রাশিয়ান ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, কিয়াভেরে শেভচেনকিভস্কি জেলায় বিস্ফোরণ হয়েছে এবং দুটি প্রশাসনিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে তবে কোনো হতাহতের ঘটনা উল্লেখ করেননি।