২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:০০:২১ অপরাহ্ন


রোকেয়া পদক পাচ্ছেন ৫ নারী
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১০-১২-২০২২
রোকেয়া পদক পাচ্ছেন ৫ নারী রোকেয়া পদক পাচ্ছেন ৫ নারী


নারী উন্নয়নে বিশেষ অবদান রাখায় পাঁচজন নারীকে চলতি বছর বেগম রোকেয়া পদক দিচ্ছে সরকার। রাজধানীর ওসমানী স্মৃ‌তি মিলনায়ত‌নে শুক্রবার বেগম রোকেয়া দিবসের এক অনুষ্ঠা‌নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে পদক তুলে দেবেন।

মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন্নেছা ইন্দিরা বৃহস্পতিবার তথ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে রোকেয়া পদকের জন্য মনোনীত নারীদের নাম ঘোষণা করেন।

নারী শিক্ষায় অবদান রাখায় ফরিদপুরের রহিমা খাতুন, নারী অধিকার প্রতিষ্ঠায় অবদানের জন্য চট্টগ্রামের অধ্যাপক কামরুন নাহার বেগম‌, নারীর আর্থসামাজিক উন্নয়নে অবদান রাখায় সাতক্ষীরার ফরিদা ইয়াসমিন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণে অবদান রাখায় নড়াইলের আফরোজা পারভীন এবং পল্লি উন্নয়নে অবদান রাখায় ঝিনাইদহের নাছিমা বেগমকে এবা‌রের রো‌কেয়া পদ‌ক দেয়া হবে।

তাদের প্রত্যেককে ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণের পদক, পদকের রেপ্লিকা, ৪ লাখ টাকা এবং সম্মাননাপত্র দেয়া হ‌বে। সরকারিভাবে ১৯৯৬ সাল থেকে এ পদক দেয়া হচ্ছে।

প্রতিমন্ত্রী ইন্দিরা বলেন, বেগম রোকেয়া বাঙালি মুসলিম নারী জাগরণের অগ্রদূত। নারীশিক্ষা, অধিকার এবং নারী আন্দোলনে তার রয়েছে অসাধারণ অবদান। নারীদের অনুপ্রাণিত করতে সরকার বেগম রোকেয়া পদক প্রদান করছে।