২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৬:২৯:৪৯ পূর্বাহ্ন


সিরাজগঞ্জে মহাসড়কে ৪ লেনের কাজে ধীরগতি
অনলাইন ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৭-১২-২০২২
সিরাজগঞ্জে মহাসড়কে ৪ লেনের কাজে ধীরগতি সিরাজগঞ্জে মহাসড়কে ৪ লেনের কাজে ধীরগতি


তিন বছরেও শেষ হয়নি বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের ৪ লেনে উন্নীতকরণের কাজ। কাজের ধীর গতির কারণে মহাসড়কে চলাচলকারী যাত্রী ও চালকদের ভোগান্তি এখন নিত্য দিনের সঙ্গী। ২০১৯ সালের জুন মাসে শুরু হওয়া প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে চলতি বছরের এপ্রিল মাসে। কিন্তু আবারও ২০১৩ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ।

তবে এই সময়ের মধ্যেও কাজ শেষ হওয়া নিয়ে দেখা দিয়েছে সংশয়। প্রকল্প সংশ্লিষ্টরা বলছে, নির্মাণ সামগ্রী দাম বৃদ্ধির কারণে নির্ধারিত সময়ে কাজ করা সম্ভব হয়নি। তবে দ্রুতই কাজ শেষ করার আশ্বাস প্রকল্প ব্যবস্থাপকের।

সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কের গোলচত্বর থেকে চান্দাইকোনা পর্যন্ত দুটি প্যাকেজে সাসেক ২ প্রকল্পের আওতায় মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণের কাজ চলছে। দুইটি প্যাকেজে এ সড়কের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম গোলচত্বর থেকে হাটিকুমরুল পর্যন্ত কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান মীর আক্তার গ্রুপ এবং হাটিকুমরুল থেকে চান্দাইকোনা পর্যন্ত এ অংশের কাজ করছে মোনায়েম গ্রুপ।

এদিকে মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণের পাশাপাশি বিভিন্ন স্থানে নির্মাণ হচ্ছে ওভার ব্রিজ ও আন্ডারপাস। সেই সঙ্গে ছোট যান চলাচলের জন্য দুই পাশে থাকছে দুইটি আলাদা লেন। ২০১৯ সালের জুনে এই প্রকল্পের কাজ শুরু হয়। কাজের শুরুতে কিছুটা গতি থাকলেও করোনার পর থেকে কাজে দেখা দিয়েছে ধীরগতি।

চালক ও যাত্রীরা বলছে, প্রায় ৩ বছর ধরে মহাসড়কের কাজ চললেও তেমন অগ্রগতি নেই। কাজের জন্য বিভিন্ন স্থানে বিকল্প সড়ক তৈরি করা হলেও বিকল্প সড়কে ট্রাফিক সাইন না থাকায় প্রায়ই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। কাজের গতি বাড়িয়ে দ্রুত প্রকল্পের কাজ শেষ করার দাবি তাদের।

এদিকে নির্মাণ সামগ্রীর মূল্য বৃদ্ধির কারণেই ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো সময় অনুযায়ী কাজ করতে পারছে না বলে জানায় প্রকল্প ব্যবস্থাপক মাহবুবুল আলম। তবে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যেই পুরো প্রকল্পের কাজ শেষ করা হবে বলেও জানান তিনি।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের পশ্চিম গোলচত্বর থেকে চান্দাইকোনা পর্যন্ত ৪০ কিলোমিটার সড়কের নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ১ হাজার ৬০০ কোটি টাকা।