২৯ জানুয়ারী ২০২৩, রবিবার, ১০:২১:২৭ অপরাহ্ন


প্রয়োজন পূরণ ও দুশ্চিন্তা দূর করার নামাজ
ধর্ম ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-১২-২০২২
প্রয়োজন পূরণ ও দুশ্চিন্তা দূর করার নামাজ ফাইল ফটো


নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘ফরজ নামাজের ঘাটতি থাকলে তা নফল নামাজ দ্বারা পূরণ করে দেয়া হয়। তাই তোমরা বেশি বেশি নফল নামাজ পড়।’ ফরজ নামাজের রাকাত সংখ্যা ও সময় নির্ধারিত থাকলেও নফল যে কোনো সময় যে কোনো রাকাত সংখ্যা আদায় করা যায়। মানুষের বিশেষ প্রয়োজন পূরণ ও দুশ্চিন্তা দূর করতে পড়া যায় নফল নামাজ। বিশেষ এ নামাজকে বলা হয়- সালাতুল হাজত বা প্রয়োজন পূরণের নামাজ।

সালাতুল হাজত

একটি সাধারণ নফল নামাজ। যা পড়ার কোনো নির্দিষ্ট সময় নেই। প্রয়োজন পূরণের বিশেষ এ নামাজ হলো ‘সালাতুল হাজত’। মানুষ যখন শারীরিক-মানসিকভাবে কোনো দুশ্চিন্তায় পড়ে কিংবা বিশেষ কিছুর প্রয়োজন হয় তখন এ নামাজ দ্বারা আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করে থাকেন। হাদিসে পাকে এসেছে-

কোন হালাল চাহিদা পুরণের জন্য আল্লাহর সন্তষ্টির উদ্দেশ্যে দুই রাকাত নফল নামাজ পড়াকে ‘সালাতুল হাজত’ বলা হয়।  (ইবনু মাজাহ ১৩৮৫)

আল্লাহ তাআলা বলেন, ‘সঙ্গত কোনো প্রয়োজন পূরণের জন্য বান্দা নিজ প্রভুর কাছে ধৈর্য ও নামাজের মাধ্যমে সাহায্য প্রার্থনা করবে।’ (সুরা বাকারা, আয়াত : ১৫৩)

যে সময় এ নামাজ পড়া যাবে না

নামাজের জন্য নিষিদ্ধ ওয়াক্ত ছাড়া যেকোনো সময়েই সালাতুল হাজত পড়া যায়। এ ছাড়া এ নামাজ পড়ায় কোনো বাধা নেই।

কীভাবে পড়বেন এ নামাজ

বিশেষ প্রয়োজন পূরণ ও দুশ্চিন্তা দূর করার এ নামাজ পড়ার নির্ধারিত কোনো নিয়ম-কানুন নেই। প্রয়োজনের সময় হলে কিংবা দুশ্চিন্তাগ্রস্ত হলে কাঙ্খিত নিয়তে অন্যান্য নামাজের মতোই দুই রাকাত নফল নামাজ আদায় করা। নামাজ শেষে তাসবিহ, তাহলিল, দরুদ শরিফ পড়ে আল্লাহর কাছে নিজের প্রয়োজনের কথা তুলে ধরা। দুশ্চিন্তা থেকে মুক্তি চাওয়া। এরপর এ দোয়া করা-

اَللَّهُمَّ رَبَّنَا آتِنَا فِي الدُّنْيَا حَسَنَةً وَفِي الْآخِرَةِ حَسَنَةً وَقِنَا عَذَابَ النَّارِ

উচ্চারণ : আল্লাহুম্মা রাব্বানা আতিনা ফিদ্দুন্ইয়া হাসানাতাঁও ওয়া ফিল আখিরাতি হাসানাতাঁও ওয়া ক্বিনা আজাবান্নার।

অর্থ : হে আল্লাহ! হে আমাদের প্রভু! আপনি আমাদের দুনিয়াতে কল্যাণ দান করুন এবং আখেরাতেও কল্যাণ দান করুন। জাহান্নামের আজাব থেকে আমাদের রক্ষা করুন।

হাজতের নামাজ পড়ে যার যার প্রয়োজন মতো দোয়া ও ক্ষমা প্রার্থনা করা যেতে পারে। আশা করা যায়, সালাতুল হাজতে মিলবে কাঙ্ক্ষিত প্রয়োজন এবং দূর হবে দুশ্চিন্তা ও বিপদ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সালাতুল হাজতের মাধ্যমে আল্লাহর কাছে আশ্রয় চাওয়ার তাওফিক দান করুন। আমিন।