১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৮:৫৫:২৯ পূর্বাহ্ন


নভেম্বরে সড়কে ৫৮৬ দুর্ঘটনায় ৬৪৩ মৃত্যু
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৬-১২-২০২২
নভেম্বরে সড়কে ৫৮৬ দুর্ঘটনায় ৬৪৩ মৃত্যু ফাইল ফটো


নভেম্বর মাসে দেশের সড়ক-মহাসড়কে ৫৮৬টি দুর্ঘটনায় ৬৪৩ জন নিহত হয়েছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরো ৮২৬ জন। একই সময় রেলপথে ৬৪টি দুর্ঘটনায় ৫১ জন নিহত ও চার জন আহত হয়েছেন। নৌপথে ১৮টি দুর্ঘটনায় ১৫ জন নিহত ও ১০ জন আহত এবং সাত জন নিখোঁজ হওয়ার সংবাদ পাওয়া গেছে।

সড়ক, রেল ও নৌপথে মোট ৬৬৮টি দুর্ঘটনায় ৭০৯ জন নিহত ও ৮৪০ জন আহত হয়েছেন।

আজ মঙ্গলবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। দুর্ঘটনার ধরন বিশ্লেষণে প্রতিবেদনে বলা হয়, এইমাসে মোট সংঘটিত দুর্ঘটনার ৬০.৫৮ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ২৭.৪৭ শতাংশ জাতীয় মহাসড়কে, ৪.৯৫ শতাংশ সংযোগ সড়কে সংঘটিত হয়। এ ছাড়া সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৫.৬৩ শতাংশ ঢাকা মহানগরীতে, ০.১৭ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে ও ১.১৯ শতাংশ রেলক্রসিংয়ে সংঘটিত হয়।

বিগত মাসে সড়কে দুর্ঘটনায় আক্রান্তদের মধ্যে নিহত হয়েছে ২২৫ জন চালক, ৮৪ জন পথচারী, ৫৯ জন নারী, ৫৭ জন শিশু, ২৩ জন পরিবহন শ্রমিক, ৪৯ জন শিক্ষার্থী, ১৬ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, ৯ জন শিক্ষক-শিক্ষিকা এবং পাঁচ জন সাংবাদিক।

এই মাসে সংগঠিত দুর্ঘটনায় ৩০.৪৭ শতাংশ মোটরসাইকেল, ২৫.৩৭ শতাংশ ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান ও লরি, ১১.৮১ শতাংশ বাস, ১৩.৮৮ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৯.৫০ শতাংশ নছিমন-করিমন এবং ৬.৭২ শতাংশ কার-জীপ-মাইক্রোবাসে।

দুর্ঘটনার ধরন বিশেস্নষণে দেখা যায়, সড়কে দুর্ঘটনায় ৫৯.৮৯ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ১৭.৫৭ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১১.২৬ শতাংশ খাদে পড়ে, ৯.৮৯ শতাংশ বিবিধ কারণে, ১.১৯ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষ এবং ০.১৭ শতাংশ চাকায় ওড়না পেছিয়ে সংগঠিত হয়েছে।