২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৮:২৯:৪৭ অপরাহ্ন


বিয়ের আগে সেক্স করে ধরা পড়লেই ১বছর জেল
সুমাইয়া তাবাসুম:
  • আপডেট করা হয়েছে : ০৩-১২-২০২২
বিয়ের আগে সেক্স করে ধরা পড়লেই ১বছর জেল বিয়ের আগে সেক্স করে ধরা পড়লেই ১বছর জেল


বিয়ের আগে সেক্স করে ধরা পড়লেই ১বছর জেল। এমনই আইন আনতে চলেছে ইন্দোনেশিয়ার সরকার। নতুন এই আইন অনুযায়ী বিয়ের আগে যৌনতায় লিপ্ত হলে, সহবাস করলে, দেশের প্রধানের অবমাননা করলে, কিংবা সরকারবিরোধী অবস্থান নিলে ১বছর পর্যন্ত জেল হতে পারে, জানিয়েছেন দেশটির আধিকারিকরা। সব ঠিক থাকলে আগামী ১৫ ডিসেম্বর পাস হতে চলেছে নতুন এই অপরাধ আইন।

বছর দশেক আগে থেকেই অপরাধ আইনে একাধিক বদল আনার চেষ্টা করছিল ইন্দোনেশিয়া সরকার। ২০১৯ সালেই এই আইনের একটি খসড়া প্রস্তাব পাশ হওয়ার কথা ছিল। কিন্তু দেশব্যাপী প্রতিবাদ এবং প্রতিরোধের মুখে সাময়িকভাবে পিছু হটেছিল সরকার। দেশের কয়েকটি ইসলামিক গোষ্ঠী এই আইনকে সমর্থন করলেও প্রতিবাদে পথে নেমেছিলেন হাজার হাজার মানুষ। কিন্তু তারপরেও সামান্য বদল করার পর ফের পাশ হতে চলেছে এই আইন।

নয়া বদলগুলির বিষয়ে মানুষকে অবহিত করতে দেশব্যাপী প্রচার চালিয়ে জনসমর্থন নিয়েছে ইন্দোনেশিয়া সরকার। একটি বদল আনা হয়েছে, যেখানে ১০ বছর ভাল ব্যবহার করলে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে। যদিও, ধর্ষণ ছাড়া অন্যান্য ক্ষেত্রে গর্ভপাতকে ‘অপরাধ’ হিসেবেই দেখা হচ্ছে নতুন আইনে। এছাড়াও ‘কালো জাদু’ চর্চা করলেও নতুন আইনে হাজতবাস বাঁধা। রাষ্ট্রপতির অবমাননা করলে সর্বোচ্চ তিন বছর পর্যন্ত জেল হতে পারে। 

ইন্দোনেশিয়া বিশ্বের সবচেয়ে জনবহুল মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ। দেশটিতে নারী, এলজিবিটিকিউ গোষ্ঠী, এবং ধর্মীয় সংখ্যালঘুদের প্রতি বৈষম্যমূলক অজস্র আইন এবং বিধি নিষেধ রয়েছে। তারপরেও নতুন এই আইন বলবৎ হলে তা ইন্দোনেশিয়ার গণতন্ত্রের অবনতি ঘটাবে বলে মনে করছেন মানবাধিকার কর্মী আন্দ্রেয়াস হারসোনো।

যদিও প্রতিবাদীদের দাবি উড়িয়ে দিয়েছেন দেশটির ডেপুটি আইনমন্ত্রী এডওয়ার্ড ওমর শরীফ হায়ারিয়েজ। তিনি জানিয়েছেন, নতুন নিয়ম জাতীয় আইন মেনে তৈরি করা হয়েছে, এবং তাতে গণতন্ত্রের মর্যাদা অক্ষুন্ন থাকবে। ‘ইন্দোনেশিয়ার মর্যাদা এবং বোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ অপরাধ আইন আনতে পেরে আমরা গর্বিত,’ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন তিনি।