২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:০৯:৪৩ অপরাহ্ন


বিয়ে ছাড়া যৌন সম্পর্ক, ইন্দোনেশিয়ায় পেতে হবে শাস্তি
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৩-১২-২০২২
বিয়ে ছাড়া যৌন সম্পর্ক, ইন্দোনেশিয়ায় পেতে হবে শাস্তি ফাইল ফটো


চলতি মাসেই নতুন আইন পাস করতে যাচ্ছে ইন্দোনেশিয়া। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিয়ে না করে যৌন সম্পর্ক স্থাপন করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড হবে-এমন আইন পাস করতে যাচ্ছে দেশটি।   

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির পার্লামেন্টে এই আইন পাস করতে পক্ষে-বিপক্ষে ভোট হবে। ধারণা করা হচ্ছে, নতুন এই আইন করার পক্ষেই বেশি ভোট পড়বে। নতুন এই খসড়া আইনটির সঙ্গে সংশ্লিষ্ট আইনপ্রণেতা বামবাং উরিয়ান্তো বলেন, আগামী সপ্তাহের প্রথম দিকে আইনটি পাস হতে পারে।এই আইন পাস হলে ইন্দোনেশিয়ার নাগরিকের সঙ্গে সঙ্গে দেশটিতে অবস্থানরত বিদেশিদের জন্যও একইভাবে প্রযোজ্য হবে।

রিপোর্ট, এই ব্যভিচারের জন্য শাস্তি তখনই কার্যকর হতে পারে যখন তৃতীয় পক্ষ দেশটির কর্তৃপক্ষের কাছে অভিযোগ করবে। বিয়ের পর অন্য স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারও সঙ্গে যৌন সম্পর্ক অপরাধ হিসেবে বিবেচিত হবে। অবিবাহিতদের বাবা-মা চাইলেও এই মামলা করতে পারবেন।

তবে দেশটির বিরোধীরা বলছেন, আইনটি ১৯৯৮ সালে ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্ট সুহার্তোর পতনের পর কার্যকর উদার সংস্কারগুলোর পরিপন্থী। তবে নতুন এই আইন নিয়ে দেশটির ব্যবসায়ী গোষ্ঠীগুলো উদ্বেগ জানিয়েছে।

বিরোধীদের পক্ষ থেকে বলা হয়েছে, এ ধরণের আইন ইন্দোনেশিয়ার পর্যটন নষ্ট করবে। এতে করে বিদেশিরা ইন্দোনেশিয়ায় আর বিনিয়োগ করতে চাইবে না।