২৯ জানুয়ারী ২০২৩, রবিবার, ০৮:৪৮:০৭ অপরাহ্ন


শীতের রাতে চিকেন স্ট্যু
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ০৩-১২-২০২২
শীতের রাতে চিকেন স্ট্যু শীতের রাতে চিকেন স্ট্যু


বাড়ির খুদে সদস্যটি কি মুরগির মাংস খেতে বড়ই ভালবাসে? তবে রোজ ওই একঘেয়ে চিকেন কারি ও চিকেন কষা খেতে আর ভাল লাগছে না? তেল মশলাদার খাবার রোজ রোজ না খাওয়াই ভাল। শীতের মরসুম মানেই বাজারে টাটকা সব্জি! শীতের রাতে গরমাগরম সব্জি দিয়ে চিকেন স্টু বানালে কেমন হয়?

ডেকার্স লেন বিখ্যাত চিত্তবাবুর দোকানের চিকেন স্ট্যু-এর দৌলতে। সেই স্ট্যু-এর স্বাদ অন্যবদ্য! বাড়িতে বানিয়ে ফেলুন চিত্তবাবুর দোকানের চিকেন স্ট্যু! স্বাস্থ্যরক্ষাও হবে, আবার স্বাদের সঙ্গেও কোনও রকম আপস করতে হবে না। রইল প্রণালী।

উপকরণ:

মুরগির মাংস: ৫০০ গ্রাম

পেঁয়াজ: ২টি

আদা: এক টুকরো (২ ইঞ্চি মাপের)

রসুন: ৩-৪ টি কোয়া

গাজর: ১টি

বিন্‌স: ৬-৭টি

আলু: ২টি

পেঁপে:১টি

কাঁচা লঙ্কা: ২টি

গোটা গোলমরিচ: ১ টেবিল চামচ

তেজ পাতা: ২-৩টি

নুন: স্বাদ মতো

হলুদ গুঁড়ো: এক চিমটে

এলাচ: ৩-৪টি

লবঙ্গ: ২-৩টি

দারচিনি: ১ টুকরো

দুধ: ২ হাতা

মাখন: ২ টেবিল চামচ

প্রণালী:

প্রথমে মুরগির মাংস ভাল করে ধুয়ে কেটে রাখুন। সব সব্জিও ডুমো ডুমো করে কেটে নিন। প্রেশার কুকারে এক চামচ মাখন গরম করুন। তাতে গোটা গোলমরিচ, তেজ পাতা, লবঙ্গ, এলাচ ও দারচিনি ফোড়ন দিন। আদা বাটা, রসুন বাটা ও গোটা কাঁচা লঙ্কা দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজে হালকা সোনালি রং ধরলে একে একে মুরগির মাংস ও সব্জির টুকরোগুলো দিয়ে দিন। নুন ও চিনি দিয়ে হালকা নাড়াচাড়া করুন। এ বার ভাল করে নেড়ে জল দিন। ততটাই জল দেবেন, যাতে জলে সব সব্জি ও মাংসের টুকরোগুলি ডুবে থাকে। এর পর প্রেসার কুকারে তিনটি সিঁটি বাজা অবধি অপেক্ষা করুন। সিঁটি বেজে উঠলে প্রেশার কুকারে ঢাকনা খুলে দুধ দিন। সামান্য নেড়ে নিন। এ বার উপর থেকে মাখন দিয়ে গরম গরম পরিবেশন করুন চিকেন স্ট্যু। গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে টোস্টের সঙ্গে পরিবেশন করুন গরমাগরম চিকেন স্ট্যু! জমে যাবে রাতে খাবার।