২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৩২:৫৪ পূর্বাহ্ন


ফ্রান্সে হিজাব পরা মহিলাকে রেস্তোরাঁয় ঢুকতে না দেওয়ায় মালিকের জরিমানা
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০২-১২-২০২২
ফ্রান্সে হিজাব পরা মহিলাকে রেস্তোরাঁয় ঢুকতে না দেওয়ায় মালিকের জরিমানা ফাইল ফটো


হিজাব পরা এক মুসলিম নারীকে রেস্টুরেন্টে প্রবেশে বাধা দেয়ায় মালিককে জরিমানা করেছে ফ্রান্সের এক আদালত। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বাসকু প্রদেশের বায়োনি শহরে এই ঘটনা ঘটে। ডেইলি সাবাহ এই খবর জানিয়েছে। খবরে বলা হয়, ৬৪ বছরের এক মুসলিম নারী শহরের এক রেস্টুরেন্টে গেলে তাকে হিজাব খুলে প্রবেশ করতে বলা হয়।

ধর্মবিদ্বেষের কারণে পরে বায়োনি শহরের আদালত ওই রেস্টুরেন্ট মালিককে জরিমানা করে।ঘটনাটি ঘটে জুলাই মাসে মা দিবসের দিন। সেদিন ছেলের সাথে ওই রেস্টুরেন্টে রাতের খাবার খেতে গিয়েছিলেন তিনি। ঘটনার ভিডিও ফুটেজে দেখা যায়, মা ও ছেলে রেস্টুরেন্টের সদর দরজায় এসে দাঁড়ালে সেখানকার মালিক এসে জানান, তিনি তাদের দু'জনকে প্রবেশ করতে দিবেন না। কারণ ওই নারী মাথায় হিজাব পরেছেন।

রেস্টুরেন্টটির মালিক ছিলেন এক নারী। তিনি খ্রিষ্টান বলে ধারণা করা হচ্ছে। তার গলায় খ্রিষ্টান ধর্মের প্রতীক সম্বলিত চেইন ছিল। তিনি মুসলিম নারীকে 'জাদুকরী' বলে তিরস্কার করছিলেন।

এবং তাকে প্রবেশ করতে বাধা দেন। রেস্টুরেন্ট মালিকের এমন মন্তব্যে ওই নারী ও তার সন্তান হতবাক হন। পরে তারা পুলিশ স্টেশনে গিয়ে ধর্ম অবমাননার অভিযোগ করেন। তদন্তের পর ওই রেস্টুরেন্ট মালিককে জরিমানা করা হয়।