২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৫৪:২৫ পূর্বাহ্ন


দুবাইয়ের মাটিতেই তৈরি হচ্ছে সবথেকে উঁচু ভবন, যার মাথায় থাকবে হীরার মুকুট
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৮-১১-২০২২
দুবাইয়ের মাটিতেই তৈরি হচ্ছে সবথেকে উঁচু ভবন, যার মাথায় থাকবে হীরার মুকুট ফাইল ফটো


নিউ ইয়র্কের সেন্ট্রাল পার্ক টাওয়ারকে হারিয়ে সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে তৈরি হতে চলেছে বিশ্বের সবচেয়ে উঁচু আবাসন। দুবাইতেই রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফার। বিশ্বজোড়া খ্যাতি তার, আর এবার আরও এক বিশ্ব রেকর্ড তৈরী করে সেখানে বানানো হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু আবাসিক ভবনও।

নিউইয়র্ক পোস্টের খবর সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার বিশ্বের সবচেয়ে উঁচু আবাসিক এই ভবনের নকশা উন্মুক্ত করা হয়েছে । ভবনটি হবে ১০০ তলা বিশিষ্ট। ভবনটির নাম 'বিনঘাটি জ্যাকব অ্যান্ড কোম্পানি রেসিডেন্সেস' হলেও 'হাইপারটাওয়ার' নামে এই আবাসিকটি বিশেষ পরিচিতি লাভ করেছে ।

নিউইয়র্ক পোস্টের খবর সূত্রে আরও জানা গেছে , মূলত বিশ্ব রেকর্ড রেকর্ড গড়ার জন্যই তারা এই ভবন তৈরি করছে। প্রসঙ্গত বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু আবাসিক ভবন ৯৮ তলা বিশিষ্ট। ভবনটির অবস্থান যুক্তরাষ্ট্রের ম্যানহাটানের ফিফটি সেভেনথ স্ট্রিটে।

রেকর্ডধারী এই ভবনটি তৈরিতে কাজ করছে দেশটির আবাসিক খাতের প্রতিষ্ঠান বিনঘাটি ও ঘড়িনির্মাতা জ্যাকব অ্যান্ড কোম্পানি। হাইপারটাওয়ার নামের এই আবাসনের অন্যতম আকর্ষণীয় পয়েন্ট হচ্ছে এর চূড়া। এটি এমনভাবে নির্মাণ করা হবে, যা দেখে মনে হবে আবাসনের উপর হীরা দিয়ে তৈরি চূড়া স্থাপন করা হয়েছে। জানিয়ে রাখি অত্যন্ত বিলাসবহুল এ ভবনের বাসিন্দাদের জন্যও থাকছে নিজস্ব গাড়িসেবা, নিরাপত্তা প্রহরী, ব্যক্তিগত শেফের মতো নানা পরিষেবা।