২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:২২:০৫ অপরাহ্ন


বাংলাদেশ থেকে বছরে ৪ হাজার কর্মী নেবে গ্রিস
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২২
বাংলাদেশ থেকে বছরে ৪ হাজার কর্মী নেবে গ্রিস ফাইল ফটো


বাংলাদেশ থেকে বছরে ৪ হাজার নতুন কর্মী নেবে গ্রিস।

বুধবার (৯ ফেব্রুয়ারি) ঢাকায় গ্রিসের সঙ্গে এ বিষয়ে পাঁচ বছর মেয়াদী একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সঙ্গে চুক্তিতে সই করেন সফররত গ্রিসের অভিবাসন মন্ত্রী নতিস মিতারাচি।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রতিবছর ৪ হাজার নতুন কর্মীকে কাজ করার সুযোগ দেবে গ্রিস। তাদেরকে ৫ বছর মেয়াদী অস্থায়ী ’ওয়ার্ক পারমিট’ দেওয়া হবে। এই শ্রমিকরা প্রধানত কৃষিখাতে কাজ করবেন বলে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উভয় দেশ আলোচনাক্রমে চাহিদার ভিত্তিতে সেক্টরের সংখ্যা বৃদ্ধি করবে। তাদের ৫ বছর মেয়াদ শেষে বাংলাদেশে ফেরত আসতে হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, এর মাধ্যমে বাংলাদেশের কর্মীরা নিরাপদে গ্রিসে গিয়ে বৈধভাবে কাজ করতে পারবে। বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের প্রক্রিয়া চূড়ান্ত হওয়ার পর নিয়োগকারীদের সম্পূণ খরচে গ্রিসে যেতে পারবেন। এক্ষেত্রে কোনো আগ্রহী ব্যক্তি যেন কোনোভাবে কোনো দালাল বা প্রতারকের খপ্পরে না পড়েন, সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

গ্রিসের মন্ত্রী জানান, এই চুক্তিটি গ্রিসের পার্লামেন্টে অনুমোদনের মাধ্যমে শিগগির বাস্তবায়ন করা হবে। বাংলাদেশি কর্মীরা পরিশ্রমী হলেও মানবপাচারকারীরা তাদের ফাঁদে ফেলে সর্বশান্ত করছে। এ চুক্তির ফলে বাংলাদেশি কর্মীদের স্বার্থ সংরক্ষিত হবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন-প্রবাসী কল্যাণ সচিব আহমেদ মুনিরুছ সালেহীন এবং গ্রীসের সেক্রেটারি জেনারেল অব মাইগ্রেশন পলিসি পাত্রোক্লস গিওর্গিওদিস।

রাজশাহীর সময় /এইচ