২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:১৩:২৪ অপরাহ্ন


নেইমারের জায়গায় খেলতে পারেন রোদ্রিগো
ক্রীড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৮-১১-২০২২
নেইমারের জায়গায় খেলতে পারেন রোদ্রিগো ফাইল ফটো


এমন নয় যে হুট করেই নামিয়ে দেওয়া হবে তাঁকে। নেইমারের জায়গায় খেলার জমাট প্রস্তুতিও নেওয়া আছে রোদ্রিগোর। কাতারে যাওয়ার আগে তুরিনে ব্রাজিলের তিন-তিনটি প্রস্তুতি ম্যাচে ২১ বছর বয়সী ফরোয়ার্ডের পরীক্ষা নিয়ে রেখেছেন কোচ তিতে। এবার যখন গোড়ালির চোটে ‘জি’ গ্রুপে ‘সেলেসাও’দের বাকি দুই ম্যাচেই খেলার কোনো সম্ভাবনা নেই নেইমারের, তখন বিকল্প হিসেবে সবচেয়ে এগিয়ে থাকা নামটি তরুণ রোদ্রিগোরই।

রোদ্রিগোকে নিয়ে ভীষণ উচ্ছ্বসিত তাঁর সতীর্থ কাসেমিরোও। এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার এখনই রোদ্রিগোর মাঝে দেখতে শুরু করেছেন বড় এক তারকার ছায়াও, ‘রোদ্রিগো আমার চোখ ঝলসে দিয়েছে। বড় তারকা হওয়ার সব গুণই আছে ওর। দারুণ ফুটবল খেলার ক্ষমতা ঈশ্বর ওকে উপহার দিয়েছেন। ওর খেলা দেখাটা ভীষণ উপভোগ্য এক ব্যাপারই। ’ এমনিতে রিয়াল মাদ্রিদের এই উইঙ্গার ডান পাশেই খেলতে অভ্যস্ত। তবে স্প্যানিশ জায়ান্টের কোচ কার্লো আনচেলোত্তি থেকে শুরু করে তিতে, রোদ্রিগোর বিষয়ে তাঁদের দুজনের মতই মিলেছে এক মোহনায়। তাঁরা মনে করেন, ফরোয়ার্ড পজিশনের যেকোনো জায়গায়ই খেলার সক্ষমতা আছে এই তরুণের। এমনকি সেটি নেইমারের জায়গায়ও। তিতে যদি আজ সুইজারল্যান্ডের বিপক্ষে সার্বিয়া ম্যাচের ছকেই খেলান, সে ক্ষেত্রে ভিনিসিয়ুস জুনিয়র, রিচার্লিসন ও রাফিনিয়ার সঙ্গে শুরুর একাদশে রোদ্রিগোরই খেলতে নামার কথা।

রিয়ালে তাঁর সাবেক তরুণ সতীর্থকে প্রশংসায় ভাসিয়ে দিলেও কাসেমিরো অবশ্য সুইসদের বিপক্ষে ব্রাজিলের দল নির্বাচন নিয়ে কোনো ধারণাই দেননি। তবে নিজেদের দুর্দান্ত আক্রমণভাগের কথা ভেবে প্রতিপক্ষের জন্য করুণা হয় বলেও জানালেন তিনি, ‘আমরা যারা পেছনের দিকে খেলি, আমাদের প্রায়ই প্রতিপক্ষের জন্য দুঃখ হয়। কারণ আক্রমণে আমাদের এত বিকল্প! আমরা চাইলে রাফিনিয়ার জায়গায় অ্যান্তোনিকে খেলাতে পারি। রিচার্লিসনের জায়গায় গ্যাব্রিয়েল জেসুসকে নামিয়ে দিলেও মাত করে দেবে। আমাদের আছে রোদ্রিগো ও গ্যাব্রিয়েল মার্তিনেলি...। ’

আক্রমণভাগের ৯ খেলোয়াড়কে নিয়ে বিশ্বকাপে যাওয়া ব্রাজিলের এ ক্ষেত্রে সংকট না থাকলেও আছে রক্ষণে। সুইসদের বিপক্ষে নেইমারের জায়গায় কাকে নামানো হবে, এ বিষয়ে তিতের তেমন কোনো দুশ্চিন্তা না থাকলেও আছে দানিলোর বিকল্প নিয়ে। নেইমারের মতো সার্বিয়া ম্যাচে গোড়ালির চোটে পড়েছেন নির্ভরযোগ্য এই ফুলব্যাকও। তাঁর জায়গায় বিকল্পও খুব বেশি নেই। রাইট ব্যাক হিসেবে একমাত্র বিকল্প ৩৯ বছর বয়সী দানি আলভেসই আছেন। আছেন এদের মিলিতাও-ও।