২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:৪০:৩০ পূর্বাহ্ন


শনিবারের ম্যাচে মেসি গোল দিতে পারলে বিশ্বকাপে নতুন ইতিহাস তৈরি হবে আর্জেন্টিনার
আব্দুল্লাহ্ সাদাত:
  • আপডেট করা হয়েছে : ২৬-১১-২০২২
শনিবারের ম্যাচে মেসি গোল দিতে পারলে বিশ্বকাপে নতুন ইতিহাস তৈরি হবে আর্জেন্টিনার শনিবারের ম্যাচে মেসি গোল দিতে পারলে বিশ্বকাপে নতুন ইতিহাস তৈরি হবে আর্জেন্টিনার


আজ বাংলাদেশ সময় রাত সাড়ে ১২ টায় কাতার বিশ্বকাপে মেক্সিকোর মুখোমুখি হবে আর্জেন্টিনা। শেষ পর্যন্ত কোনও অঘটন না ঘটলে মেক্সিকো বনাম আর্জেন্টিনা ম্যাচে মাঠে নামবেন লিওনেল মেসি। আর ওমনি বিশ্বকাপে আর্জেন্টিনার ইতিহাসে দিয়েগো মারাদোনার রেকর্ড ছুঁয়ে ফেলবেন তিনি।

বিশ্বকাপে মেসি তাঁর ২১তম ম্যাচটি খেলবেন। মারাদোনা ছাড়া আর্জেন্টিনার কোনও ফুটবলার বিশ্বকাপে এত ম্যাচ খেলেননি। মারাদোনাও বিশ্বকাপে মোট ২১ টি ম্যাচ খেলেছিলেন। শনিবার রাতে মেসি সেই রেকর্ডই স্পর্শ করবেন।

তবে মারাদোনা চারটি বিশ্বকাপেই ২১টি ম্যাচ খেলতে পেরেছিলেন। এটা হল মেসির পঞ্চম বিশ্বকাপ। তা ছাড়া আর্জেন্টিনার কোনও ফুটবলার হিসাবে মেসি যা আন্তর্জাতিক শিরোপা পেয়েছেন তা সর্বকালের রেকর্ড। কিন্তু বিশ্বকাপ তো বিশ্বকাপই। ফুটবলের মহাকাব্য লেখা হয় এই টুর্নামেন্টে। সেই মহার্ঘ ট্রফি হাতে নিয়ে মারাদোনার চুমু খাওয়ার ছবি আজও কিংবদন্তি।

মারাদোনার ছেলের কথায়, বাবা ও মেসির মধ্যে কোনও তুলনাই চলে না। দু’জনে পৃথক দু’টি গ্রহ। তবে হ্যাঁ মেসি বড় ফুটবলার।

আর্জেন্টিনার ফুটবল সাংবাদিক যাঁরা কাতারে বিশ্বকাপের কভারেজে এসেছেন, তাঁদেরও মতে মেসি ২১ টি ম্যাচে খেলে মারাদোনাকে ছুঁয়ে ফেলবেন ঠিকই, কিন্তু বিশ্বকাপ না জিততে পারলে মারাদোনার উচ্চতায় কখনওই পৌঁছতে পারবে না।

মেসি বিশ্বকাপে এখনও পর্যন্ত সাতটি গোল করেছেন। সপ্তম গোলটি তিনি করেছেন এই বিশ্বকাপে। শনিবারের ম্যাচে মেসি গোল করতে পারলে মারাদোনার পর বিশ্বকাপে আর্জেন্টিনার দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হবেন।

বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি গোল করেছিলেন গ্যাব্রিয়েল বাতিস্তুতা। বিশ্বকাপে ১০ টি গোল করেছিলেন এই আর্জেন্টিনার ফুটবলার। যে কারণে তাঁকে বাতি-গোল বলেন আর্জেন্টিনার সমর্থকরা।