১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:২৩:০৪ অপরাহ্ন


বাংলাদেশে আর কোনদিন দুর্ভিক্ষ আসবে না : ড. আতিউর রহমান
মঈন উদ্দিন :
  • আপডেট করা হয়েছে : ২৫-১১-২০২২
বাংলাদেশে আর কোনদিন দুর্ভিক্ষ আসবে না : ড. আতিউর রহমান বাংলাদেশে আর কোনদিন দুর্ভিক্ষ আসবে না : ড. আতিউর রহমান


বাংলাদেশে আর কোনোদিন দুর্ভিক্ষ আসবে না বলে মন্তব্য করে অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলেছেন, দুর্ভিক্ষ শুধুমাত্র উৎপাদনের জন্য হয় না, উৎপাদনহীনতার জন্যও হয় না। মানুষের যখন আয় রোজগার থাকে না, কোনো কিছু কেনার সক্ষমতা থাকে না তখনই দুর্ভিক্ষ হয়।

শুক্রবার রাজশাহী সিটি কর্পোরেশন আয়োজিত কর্মকৃতীময় গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

 ড. আতিউর রহমান বলেন, দেশে বিপুল পরিমাণ ধান-গম উৎপাদন হচ্ছে, সবজি হচ্ছে, আলু হচ্ছে, নার্সারি হচ্ছে, ফুলের গাছ হচ্ছে, গবাদিপশু পালন হচ্ছে। সুতরাং বহুমাত্রিক এদেশে মানুষের আয় রোজগার বেড়েছে। এখন একজন দিনমজুর ৫০০-৬০০ টাকা পায়। এতে বোঝা যায় অর্থনীতিতে বাংলাদেশের একটা ভরসাস্থল আছে।

সংবর্ধিত গুণীজনেরা হলেন, আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক, আইন কমিশনের সদস্য বিচারপতি এটিএম ফজলে কবীর, বিশিষ্ট অর্থনীতিবিদ, লেখক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান, প্রখ্যাত সাংবাদিক, কলামিস্ট ও লেখক বীর মুক্তিযোদ্ধা আবেদ খান এবং শিক্ষাবিদ, নাট্যকার ও লেখক অধ্যাপক রতন সিদ্দিকী। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ অনুপস্থিত থাকায় তাঁর নিকট প্রেরণের জন্য তাঁর প্রতিনিধিকে উত্তরীয়, ক্রেস্ট ও সংবর্ধনা স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন, একুশে টেলিভিশনের বার্তা প্রধান সাংবাদিক রাশেদ চৌধুরী, রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল প্রমুখ।