২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:৩৭:০৮ পূর্বাহ্ন


পাপীরা জ্ঞানের আলো থেকে বঞ্চিত হয়
ধর্ম ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৫-১১-২০২২
পাপীরা জ্ঞানের আলো থেকে বঞ্চিত হয় ফাইল ফটো


জ্ঞান বান্দার জন্য আল্লাহর দেওয়া এক নেয়ামত। কোন পাপী জ্ঞানের আলো পেতে পারে না এবং পেলেও সেই জ্ঞান দ্বারা উপকৃত হতে পারে না। ইমাম ইবনুল ক্বাইয়িম রহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘একবার ইমাম মালেক রহমাতুল্লাহি আলাইহি ইমাম শাফেঈ রহমাতুল্লাহি আলাইহির প্রতিভা দেখে মুগ্ধ হন এবং তাকে উপদেশ দিয়ে বলেন-

إني أرى أن الله قد ألقى على قلبك نورا فلا تطفئه بظلمة المعصية

‘আমি দেখতে পাচ্ছি, আল্লাহ তোমার হৃদয়ে জ্ঞানের আলো দান করেছেন। সুতরাং পাপের অন্ধকার দিয়ে এটাকে নিভিয়ে দিওনা।

ইমাম শাফেঈ রহমাতুল্লাহি আলাইহি বলেন,‘আমি আমার ওস্তাদ ওয়াকি রহমাতুল্লাহি আলাইহির কাছে আমার মুখস্থ শক্তির দুর্বলতা নিয়ে অভিযোগ করলাম। তখন তিনি আমাকে পাপ ত্যাগ করার দিক্ষা দিলেন। আর আমাকে জানালেন যে, জ্ঞান হলো আলো। কোন পাপীকে আল্লাহর এই আলো দান করা হয় না।’ (আল-জাওয়াবুল কাফি, পৃষ্ঠা ৫৮)

প্রশ্ন জাগতে পারে

একজন পাপিষ্ট ব্যক্তি তো কখনো কখনো মুমিন বান্দার চেয়ে জ্ঞান ও মেধাশক্তিতে এগিয়ে থাকে। এর কারণ কি? এর উত্তর মহান আল্লাহ তাআলা সুন্দরভাবে দিয়েছেন। তিনি বলেন-

وَاتْلُ عَلَيْهِمْ نَبَأَ الَّذِي آتَيْنَاهُ آيَاتِنَا فَانْسَلَخَ مِنْهَا فَأَتْبَعَهُ الشَّيْطَانُ فَكَانَ مِنَ الْغَاوِينَ * وَلَوْ شِئْنَا لَرَفَعْنَاهُ بِهَا وَلَكِنَّهُ أَخْلَدَ إِلَى الْأَرْضِ وَاتَّبَعَ هَوَاهُ فَمَثَلُهُ كَمَثَلِ الْكَلْبِ إِنْ تَحْمِلْ عَلَيْهِ يَلْهَثْ أَوْ تَتْرُكْهُ يَلْهَثْ ذَلِكَ مَثَلُ الْقَوْمِ الَّذِينَ كَذَّبُوا بِآيَاتِنَا فَاقْصُصِ الْقَصَصَ لَعَلَّهُمْ يَتَفَكَّرُونَ.

‘তাদেরকে ঐ লোকের সংবাদ পড়ে শোনাও যাকে আমি আমার নিদর্শনসমূহ প্রদান করেছিলাম। কিন্তু সে সেগুলোকে এড়িয়ে যায়। অতঃপর শয়তান তাকে অনুসরণ করে, ফলে সে পথভ্রষ্টদের দলে শামিল হয়ে যায়। আমি ইচ্ছে করলে আমার নিদর্শনের মাধ্যমে তাকে অবশ্যই উচ্চতর মর্যাদা দিতাম। কিন্তু সে দুনিয়ার প্রতিই ঝুঁকে পড়ল আর তার প্রবৃত্তির অনুসরণ করল। তাই তার দৃষ্টান্ত হল কুকুরের দৃষ্টান্তের মত। যদি তুমি তার উপর বোঝা চাপাও তাহলে জিভ বের করে হাঁপাতে থাকে এবং তাকে ছেড়ে দিলেও জিভ বের করে হাঁপাতে থাকে। এটাই হল ঐ সম্প্রদায়ের উদাহরণ যারা আমার আয়াতসমূহকে মিথ্যে মনে করে অমান্য করে। তুমি এ কাহিনী শুনিয়ে দাও যাতে তারা চিন্তা-ভাবনা করে।’ (সুরা আরাফ : ১৭৫-১৭৬)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে গুনাহ ছেড়ে দেওয়ার তাওফিক দান করুন। জ্ঞানের আলোয় হৃদয় আলোকিত করার তাওফিক দান করুন। আমিন।