০৭ ডিসেম্বর ২০২২, বুধবার, ০১:০৭:২৫ অপরাহ্ন


রুয়েটে পরিকল্পনা উৎসব ২০২২ পালিত
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২৪-১১-২০২২
রুয়েটে পরিকল্পনা উৎসব ২০২২ পালিত রুয়েটে পরিকল্পনা উৎসব ২০২২ পালিত


যেকোন টেকসই ও সমৃদ্ধশালী নগর বিনির্মাণে পরিকল্পনাবিদ এবং পরিকল্পনা সংশ্লিষ্ট সকলের অবদান স্মরণের উদ্দেশ্যে ১৯৪৯ সাল থেকে প্রতি বছর ৮ নভেম্বর বিশ্বব্যাপী নগর ও অঞ্চল পরিকল্পনা দিবস পালন করে আসছে।

বাংলাদেশে ২০০২ সালে প্রথমবারের মত বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) বিশ্ব নগর পরিকল্পনা দিবস উদযাপন করে যার ধারবাহিকতায় ২০০৮ সাল থেকে নিয়মিতভাবে বিআইপি দিবসটি উদযাপন করে আসছে। ২০১৭ সালের ০৮ নভেম্বর রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) দিবসটি প্রথমবারের মত আয়োজন করে। 

এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিশ্ব নগর ও অঞ্চল পরিকল্পনা দিবস উপলক্ষে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)- এর নগর ও অঞ্চল পরিকল্পনা ( ইউআরপি) বিভাগের উদ্যোগে রুয়েট কেন্দ্রীয় অডিটোরিয়ামে সকাল সাড়ে ১০টায় ২৪ ও ২৫ নভেম্বর দুই (২) দিন “পরিকল্পনা উৎসব ২০২২” এর উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। 

উদ্বোধনী অনুষ্ঠানে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. কামরুজ্জামান রিপনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সেলিম হোসেন, বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) সভাপতি পরিকল্পনাবিদ ফজলে রেজা সুমন, রাজশাহী উন্নয়ন কতৃপক্ষ (আরডিএ) এর সহকারী টাউন প্ল্যানার মো. রাহেনুল ইসলাম রনি। 

অনুষ্ঠানে বিভিন্ন দপ্তর, বিভাগ, শাখা প্রধানবৃন্দ, বিশিষ্ট শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ৯ টায় নগর ও অঞ্চল পরিকল্পনা ( ইউআরপি) বিভাগের সামনে থেকে “পরিকল্পনা উৎসব ২০২২” উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের প্রায় আড়াই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশ নেন।  শোভাযাত্রাটি নগরীর তালাইমারী মোড় সহ ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রুয়েট কেন্দ্রীয় অডিটোরিয়ামের সামনে এসে শেষ হয়। 

দুই (০২) দিন ব্যাপী অনুষ্ঠেয় এই উৎসবের বিভিন্ন সেশনে নানা কর্মসূচি নেয়া হয়েছে। এর মধ্যে অনুষ্ঠানের উদ্বোধনী দিনে (২৪ নভেম্বর) প্রজেক্ট প্রদর্শনী প্রতিযোগিতা, পোস্টার ও আলোকচিত্র প্রদর্শন প্রতিযোগিতা, নকশা পরিকল্পনা উপস্থাপন প্রতিযোগিতা এবং সন্ধ্যায় ইউআরপি বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে রুয়েট অডিটোরিয়ামে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এছাড়াও সমাপনী দিনে (২৫ নভেম্বর) ক্যারিয়ার বিষয়ক আলোচনা,নলেজ শেয়ারিং, ইউআরপি অ্যালামনাই এসোসিয়েশন গঠন করা হবে।

২৫ নভেম্বর বিকাল পৌনে ৫ টায় রুয়েট কেন্দ্রীয় অডিটোরিয়ামে দুই (০২) দিন “পরিকল্পনা উৎসব ২০২২” এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানে বিভিন্ন সেশনে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী করা হবে।