০৭ ডিসেম্বর ২০২২, বুধবার, ০১:২০:৩৮ অপরাহ্ন


জেদ্দায় নৌপথে হজযাত্রীদের নিতে চায় কর্ণফুলী শিপ বিল্ডার্স
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৪-১১-২০২২
জেদ্দায় নৌপথে হজযাত্রীদের নিতে চায় কর্ণফুলী শিপ বিল্ডার্স জেদ্দায় নৌপথে হজযাত্রীদের নিতে চায় কর্ণফুলী শিপ বিল্ডার্স


বাংলাদেশ থেকে হজ যাত্রীদের জন্য জাহাজ চলাচল শুরু করতে চায় জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেড। কম খরচে চট্টগ্রাম-জেদ্দা নৌরুটে ৩২ তলা বিশিষ্ট জাহাজ চালু করতে চায় প্রতিষ্ঠানটি। কর্তৃপক্ষ বলছে, এতে হজের খরচ কমবে।

বুধবার (২৩ নভেম্বর) চট্টগ্রামে ওয়াটার বাস টার্মিনালে ‘বে ওয়ান ক্রুজ শিপ’ চালু প্রসঙ্গে আয়োজিত সংবাদ সম্মেলনে কর্ণফুলী শিপ বিল্ডার্সের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এম এ রশিদ এ তথ্য জানান।

প্রকৌশলী এম এ রশিদ আরও বলেন, জাহাজটি পরিচালনায় একটি নীতিমালা নৌপরিবহন মন্ত্রণালয়ে প্রণয়ন করা হচ্ছে। সরকারি নীতিমালা অনুযায়ী আন্তর্জাতিক ক্লাসিফিকেশন সোসাইটির অনুমোদন থাকা সাপেক্ষে ক্রুজ জাহাজ আনা যায়। যে জাহাজটি আনা হবে সেটি বছরে দুমাস হজযাত্রী বহন করবে। বাকি দুমাস অন্য রুটে যাত্রী নিয়ে চলাচল করবে।

তিনি আরও বলেন, হজ শুরুর কয়েক দিন আগে যাত্রা করলে বাড়তি হোটেল ভাড়া করে থাকতে হবে না যাত্রীদের। এছাড়াও ৩২ তলা জাহাজটিতে তিন হাজার যাত্রী যাতায়াত করতে পারবেন। যেখানে একটি বিশাল মিলনায়তন থাকবে, তাতে দুই হাজার হজযাত্রী একসঙ্গে বসতে পারবে। নৌরুটে হজের খরচও অনেক কমবে হাজীদের।

এ সময় এম এ রশিদ বলেন, নতুন জাহাজ বানাতে লাগে পাঁচ হাজার কোটি টাকা। আমরা ৫০০ কোটি টাকা ব্যয়ে জাহাজটি আমদানি করব। এরইমধ্যে আমরা নৌ পরিবহন মন্ত্রণালয়ে বৈঠক করেছি।  প্রধানমন্ত্রীর কাছেও প্রস্তাবনা পাঠানো হয়েছে।