২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:১১:০৪ অপরাহ্ন


রাবিতে ভর্তি পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ
স্টাফ রিপোর্টার
  • আপডেট করা হয়েছে : ০৯-০২-২০২২
রাবিতে ভর্তি পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ রাবিতে ভর্তি পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের সড়ক অবরোধ। ছবি-ফায়সাল হোসেন


রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সুযোগের দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছেন ২০২০ সালের উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা।

রোববার (৯ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার আন্দলোনরত শিক্ষার্থীদের সঙ্গে দেখা না করা পর্যন্ত তারা রাস্তায় অবস্থান করবেন বলে জানান।

এ অবস্থান কর্মসূচিতে গাইবান্ধা ও রংপুরসহ দূর থেকে আসা শিক্ষার্থীসহ প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এসময় দাবি আদায়ের জন্য তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা বিভিন্ন প্লেকার্ড প্রদর্শন করেও তাদের দাবি জানান। এ সময় শিক্ষার্থীরা দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ চেয়ে বিশ্ববিদ্যালয়গুলোর প্রশাসনের প্রতি আহ্বান জানান। দাবি মেনে না নিলে দেশের সকল শিক্ষার্থী এক হয়ে কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

রাজশাহী নিউ গভর্নমেন্ট কলেজের শিক্ষার্থী সোহানুর রহমান বলেন, আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিলেকশন সিস্টেম বাতিল চাই এবং সেকেন্ড টাইম ভর্তি পরীক্ষা চালু চাই। সিলেকশন সিস্টেমের কারণে ভালো প্রস্তুতি থাকা সত্ত্বেও আমরা অনেকেই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারি না। তাই দ্রুত সিলেকশন সিস্টেম বাতিল করে সেকেন্ড টাইম পরীক্ষা চালু করার দাবি জানাচ্ছি।

এ সময় কর্মসূচিতে থাকা শিক্ষার্থীদের একজন বলেন, আমরা দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে বরাবরের মতো আজকেও এখানে দাঁড়িয়েছি। আমরা চাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সিলেকশন পদ্ধতি বাতিল করে আবার দ্বিতীয়বার ভর্তির সুযোগ দেওয়া হোক।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়গুলো জনগণের ট্যাক্সের টাকায় চলে, অথচ আমরা এখানে বৈষম্যের শিকার। রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আমরা দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবি জানিয়েছি, কিন্তু তারা এ বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি। তাই আমরা আমাদের দাবি আদায়ে আজকেও মাঠে নেমেছি।

উল্লেখ্য, গত ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার দাবিতে মানববন্ধন করেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। গত রোববার (৬ ফেব্রুয়ারি) দ্বিতীয়বার ভর্তির সুযোগ চেয়ে উপাচার্যের দপ্তরে স্মারকলিপি জমা দেন ২০২০ সালে উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা।

রাজশাহীর সময় /এএইচ