২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:০৫:২১ অপরাহ্ন


৫০ ওভারে ৫০৬ রান, এক ব্যাটারেরই ২৭৭!
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-১১-২০২২
৫০ ওভারে ৫০৬ রান, এক ব্যাটারেরই ২৭৭! ফাইল ফটো


ভারতের ‘লিস্ট এ’ টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতে বিশ্বরেকর্ড গড়েছে তামিলনাড়ু। চিন্নাস্বামী স্টেডিয়ামে অরুণাচলের বিপক্ষে ৫০ ওভারের ক্রিকেটে প্রথম দল হিসেবে ইনিংসে ৫০০ রান করেছে দলটি। সেই সঙ্গে একাধিক বিশ্বরেকর্ড গড়েছেন দলটির ওপেনার জাগদেসান।

পুরুষদের ৫০ ওভারের ক্রিকেটে এতদিন সর্বোচ্চ রানের ইনিংসের মালিক ছিলেন আলি ব্রাউন। ২০০২ সালে গ্লামারগনের বিপক্ষে সারের এই ওপেনার খেলেছিলেন ইনিংসটি। মেয়েদের ক্রিকেটে ২০০৭ সালে শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটে শ্রিপালি ভিরাক্কডির খেলা ২৭১ রানের ইনিংসটিই সর্বোচ্চ ছিল লিস্ট এ ক্রিকেটে।

এই দুই রেকর্ডই ভেঙে দিয়েছেন তামিলনাড়ুর ওপেনার জাগদেসান। অরুনাচলের বিপক্ষে খেলেছেন ২৭৭ রানের ইনিংস। আর তার ইনিংসে ভর করে 'লিস্ট এ' ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়েছে তামিলনাড়ু। ৫০ ওভারের ক্রিকেটে ২ উইকেট হারিয়ে তুলেছে ৫০৬ রান। এটাই ৫০ ওভারের ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এতদিন এই রেকর্ডটি ছিল ইংল্যান্ডের দখলে। চলতি বছরেই নেদারল্যান্ডসের বিপক্ষে ৪ উইকেটে ৪৯৮ রান করেছিল থ্রি লায়নরা।

রেকর্ড হয়েছে আরও। জগদেশানের সঙ্গে ওপেনিংয়ে নেমে সেঞ্চুরি করেছেন আরেক ওপেনার  সাই সুদর্শন। এটাই সর্বোচ্চ রানের উদ্বোধনী রানের বিশ্বরেকর্ড।

রেকর্ডের দিনে জগদেশান ভেঙে দিয়েছেন কুমার সাঙ্গাকারার মতো কিংবদন্তির রেকর্ড। বিশ্বের প্রথম ব্যাটার হিসেবে লিস্ট এ ক্রিকেটে টানা ৫ সেঞ্চুরি করলেন তিনি। তার আগে টানা চার সেঞ্চুরি করেছিলেন সাঙ্গাকারাসহ চারজন। ২০১৫ বিশ্বকাপে টানা চার সেঞ্চুরি করেন শ্রীলঙ্কান কিংবদন্তি সাঙ্গাকারা। এরপর ২০১৫-১৬ ঘরোয়া মৌসুমে দক্ষিণ আফ্রিকার আলভারো পিটারসেন সেই রেকর্ডে ভাগ বসান। সবশেষ ২০২০-২১ ঘরোয়া  মৌসুমে ভারতের দেবদূত পাডিক্কাল টানা চার সেঞ্চুরি করেন।

প্রথম ম্যাচে ৫ রান করে আউট হওয়ার পর টানা পাঁচ ম্যাচে সেঞ্চুরি হাকালেন জগদেসান। অন্ধ্রের বিপক্ষে ১১৪ রানের ইনিংস দিয়ে শুরু। এরপর ছত্তিশগড়ের বিপক্ষে ১০৭, গোয়ার বিপক্ষে ১৬৮, হরিয়ানার বিপক্ষে ১২৮ ও সবশেষ অরুণাচলের বিপক্ষে ২৭৭।