২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:১৮:২৪ পূর্বাহ্ন


বিশ্বকাপের ইতিহাস বদলানো ফুটবলার এনার ভ্যালেন্সিয়া
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-১১-২০২২
বিশ্বকাপের ইতিহাস বদলানো ফুটবলার এনার ভ্যালেন্সিয়া ফাইল ফটো


কাতারকে রোববার (২০ নভেম্বর) হারানোর মূল কারিগর ছিলেন ইকুয়েডরের অধিনায়ক এনার ভ্যালেন্সিয়া। তার জোড়া গোলেই বধ হয় স্বাগতিকরা। যার ফলে ফুটবল বিশ্বকাপের ইতিহাসও বদলে ফেলেন তিনি। তার জোড়া গোলে ইকুয়েডরই ইতিহাসে প্রথম দল হয়ে যায়, যারা উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দলকে হারিয়েছে। এমন ঘটনা ফিফা বিশ্বকাপের ইতিহাসে আগে কখনও ঘটেনি। জোড়া গোল করে কাতারের বিপক্ষে উদ্বোধনী ম্যাচের ম্যাচসেরাও হয়েছেন ভ্যালেন্সিয়া।

কাতারের আল-বায়ত স্টেডিয়ামে রোববার ম্যাচের ১৬ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন ভ্যালেন্সিয়া। এরপর ম্যাচের ৩১ মিনিটে অ্যাঞ্জেলো প্রেসিয়াডোর ক্রস থেকে দারুণ এক হেডে নিজের দ্বিতীয় গোল করেন ৩৩ বছর বয়সী এ স্ট্রাইকার। এ জোড়া গোলের সুবাদে ম্যাচসেরার পুরস্কার ওঠে তার হাতে। 

শুধু কাতারের বিপক্ষেই যে রোববার ভ্যালেন্সিয়া জ্বলে উঠেছিলেন তেমনটা নয়। এর আগেও বিশ্বকাপে তার ঝলক দেখেছে পুরো বিশ্ব। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে উঠতে পারেনি ইকুয়েডর। তার আগে ২০১৪ সালে তারা গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল। তবে সে বিশ্বকাপেও গোল করেছিলেন ভ্যালেন্সিয়া।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে দলের ১-২ ব্যবধানে হারের ম্যাচে একমাত্র গোলটি করেছিলেন ভ্যালেন্সিয়া। পরের ম্যাচে হন্ডুরাসকে ২-১ গোলে হারায় ইকুয়েডর। দুই অর্ধে একটি করে গোল করেন সেই ভ্যালেন্সিয়া। আর গ্রুপের শেষ ম্যাচে ফ্রান্সের সঙ্গে গোলশূন্য ড্র করে বিদায় নেয় দক্ষিণ আমেরিকার দেশটি।

ইকুয়েডরে জন্ম হলেও তার শরীরে রয়েছে আফ্রিকার রক্ত। দারিদ্র্যের মধ্যে ছেলেবেলা কাটলেও ফুটবল খেলার নেশা ছাড়েননি তিনি। ১০ বছরের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারে দেশের হয়ে ৭৫টি ম্যাচে ৩৭টি গোল করে ফেলেছেন তিনি। তিনিই ইকুয়েডরের ইতিহাসে এখন সর্বোচ্চ গোল স্কোরার।