২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৮:২৯:০৫ অপরাহ্ন


ইকুয়েডরে কারাগারে দুগ্রুপের সহিংসতায় নিহত ১০
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৯-১১-২০২২
ইকুয়েডরে কারাগারে দুগ্রুপের সহিংসতায় নিহত ১০ ইকুয়েডরে কারাগারে দুগ্রুপের সহিংসতায় নিহত ১০


ইকুয়েডরের রাজধানী কিতোর একটি কারাগারে দুটি গ্রুপের সহিংসতায় অন্তত ১০ জন নিহত হয়েছেন বলে দেশটির কারা কর্তৃপক্ষ জানিয়েছে।

অপরাধী দলের দুই প্রধানকে একটি সর্বোচ্চ নিরাপত্তা কেন্দ্রে সরিয়ে নেওয়ার পর শুক্রবার এ সহিংসতা দেখা দেয় বলে জানিয়েছে তারা। খবর রয়টার্স ও আল-জাজিরার।

দেশটির কারাগারগুলোতে সহিংসতা হ্রাস করার লক্ষ্যে কর্তৃপক্ষ বন্দিদের মধ্যে যাদের অপরাধী দলের নেতা বলে বিবেচনা করছে তাদের নতুন একটি সর্বোচ্চ নিরাপত্তা কেন্দ্রে সরিয়ে নেওয়া শুরু করেছে।

অপরাধী দল লোস লোবোসের প্রধান ‘বেরমুদেজ’ এবং আর৭ এর প্রধান ‘আনাচুনদিয়া’কে অন্যত্র সরিয়ে নেওয়ার পর সহিংসতা শুরু হয়। কর্তৃপক্ষগুলো জানিয়েছে, কিতো ও সান্তো দোমিঙ্গোর কারাগারগুলোতে সাম্প্রতিক সহিংসতার জন্য এরা দায়ী।

কয়েক দশক ধরেই ইকুয়েডরের কারাগার ব্যবস্থাপনা কাঠামোগত সমস্যায় ভুগছে। ২০২০ সালের শেষ দিক থেকে জেল সহিংসতায় অন্তত ৪০০ লোক খুন হয়েছে যা বন্দিদের পরিবারগুলোকে আতঙ্কিত করে রেখেছে।

চলতি মাসের প্রথমদিকে প্রায় ১০০০ বন্দিকে অন্যত্র সরিয়ে নেওয়ার প্রতিক্রিয়ায় সৃষ্ট দাঙ্গায় অন্তত পাঁচ পুলিশ কর্মকর্তা নিহত হয়। এ দাঙ্গার সঙ্গে সম্পর্কিত সহিংসতায় আরও অন্তত দুই বন্দি নিহত হয়।