২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:১৫:১২ পূর্বাহ্ন


জাপানের আকাশে চক্কর কাটছে চিনা ড্রোন!
এহেসান হাবিব তারা :
  • আপডেট করা হয়েছে : ১৮-১১-২০২২
জাপানের আকাশে চক্কর কাটছে চিনা ড্রোন! জাপানের আকাশে চক্কর কাটছে চিনা ড্রোন!


তাইওয়ান সন্নিহিত এলাকায় চিনের সামরিক তৎপরতা বেড়েই চলেছে। দ্বীপরাষ্ট্রটির প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, তাইওয়ানের আশেপাশে অন্তত ১২টি চিনা যুদ্ধবিমান এবং ৫টি চিনা রণতরী শনাক্ত করা হয়েছে। চিন-তাইওয়ান সংঘাতের আবহেই জাপানের আকাশে ঢুকে পড়ল চিনা নজরদারি ড্রোন। বুধবার চিনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র একটি ড্রোন এবং দু’টি নজরদারি বিমানকে উপকূলবর্তী শহর ওকিনাওয়ার কাছে জাপানের আকাশসীমায় ঘোরাঘুরি করতে দেখা যায়। সম্ভাব্য আক্রমণের আশঙ্কায় পাল্টা নিজেদের সশস্ত্র ড্রোনও নামিয়েছে জাপান।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, গত সোমবার থেকে মোট তিন বার চিনের নজরদারি ড্রোনকে আকাশসীমায় ঘোরাঘুরি করতে দেখা গেছে। সেই সঙ্গে ওয়াই-৯ গুপ্তচর বিমান ও একটি টহলদারি বিমানকেও জাপানের আকাশে বারকয়েক দেখা গেছে। এর পাল্টা এমকিউ-৯ সশস্ত্র রিপার ড্রোন নামিয়েছে জাপান। দেশের বিমানবাহিনীও তৈরি। 

তাইওয়ান নিয়ে সংঘাতের আবহে জাপানে চিনের ড্রোন ঢুকে পড়ায় উত্তেজনা বেড়েছে। কারণ, চিনের আধিপত্য রুখতেই কয়েক মাস আগে আমেরিকার সপ্তম নৌবহরের সঙ্গে যুদ্ধ মহড়া চালিয়েছিল জাপান। এই যুদ্ধ মহড়ার নাম ছিল ‘ওরিয়েন্ট শিল্ড’। আমেরিকার নৌবাহিনীর ক্ষেপণাস্ত্রবাহী ক্রুজার ইউএসএস অ্যান্টিয়েটাম এবং ইউএসএস চ্যান্সেলরসভিলের সঙ্গে যুদ্ধ মহড়া চলেছিল। তাইওয়ান প্রণালীর অদূরে বিশ্বের অন্যতম বৃহৎ বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস রোনাল্ড রেগন, ডেস্ট্রয়ার গোত্রের রণতরী ইউএসএস হিগিন্‌স মোতায়েন করে রেখেছে আমেরিকা। পেন্টাগনের তরফে অবশ্য পুরো বিষয়টিকে ‘রুটিন প্রক্রিয়া’ বলে দাবি করা হয়েছে। যুক্তি দেওয়া হয়েছে, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে নিরাপদ রাখার জন্যই এই পদক্ষেপ করা হয়েছে। জাপান-আমেরিকা যৌথ যুদ্ধ মহড়ার পরেই জাপানের আকাশে চিনা ড্রোন যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।