২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০১:১৫:০৪ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উ. কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৮-১১-২০২২
যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উ. কোরিয়া জাপানের টিভি স্টেশনগুলো উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে ব্রেকিং নিউজ প্রচার করছে। ফাইল ছবি


উত্তর কোরিয়া একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে যা মার্কিন মূল ভূখণ্ডে আঘাত হানতে পারে বলে সতর্ক করেছেন জাপানের প্রতিরক্ষা মন্ত্রী।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি ৬ হাজার কিলোমিটার উচ্চতা এবং ১৫ হাজার কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করতে সক্ষম। যা যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পৌঁছানোর সমান দূরত্ব।

জাপানি কর্মকর্তাদের মতে, পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্রটি শুক্রবার হোক্কাইডোর উত্তর প্রিফেকচারের ওশিমা-ওশিমা দ্বীপের প্রায় ২০০ কিলোমিটার পশ্চিমে অবতরণ করেছিল।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা জানিয়েছেন। তিনি হুশিয়ারি দিয়ে বলেন, পিয়ংইয়ংয়ের এই ধরনের কর্মকাণ্ড একেবারেই সহ্য করা হবে না।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্ষেপণাস্ত্রটিকে পারমাণবিক বোমা বহন যোগ্য আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আসিবিএম) হিসাবে বর্ণনা করেছে।


সূত্র : আল জাজিরা, রয়টার্স