২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:১৬:২৫ অপরাহ্ন


রুয়েটে শুরু হচ্ছে ৭ম ‘আরসিএফ ক্যারিয়ার ফেয়ার’
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৭-১১-২০২২
রুয়েটে শুরু হচ্ছে ৭ম ‘আরসিএফ ক্যারিয়ার ফেয়ার’ ফাইল ফটো


শুক্রবার (১৮ নভেম্বর) শুরু হতে যাচ্ছে ‘আরসিএফ ক্যারিয়ার ফেয়ার’। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) প্রাঙ্গণ আবারও সরবে মুখরিত হতে যাচ্ছে একঝাক তারুণ্যের সীমাহীন উদ্যমে। যেখানে অংশগ্রহণ করছে দেশের স্বনামধন্য বেশ কিছু কোম্পানি।

আর তাদের উদ্দেশ্য? উদ্দেশ্য কিংবা প্রত্যাশা, যাই বলুন না কেন, এখানে যেমন তরুণরা সুযোগ পাচ্ছে কর্পোরেট ওয়ার্ল্ড সম্পর্কে ধারণা পেতে তেমনি হাজারো মেধাবী শিক্ষার্থীর মধ্যে থেকে কোম্পানিগুলোও খুঁজে নিতে চায় আগামী দিনের বিল গেটস, ইলন মাস্ক কিংবা জেফ বেজোসকে।

জাঁকজমকপূর্ণ এই উদ্যোগের এবারের আসরে যুক্ত থাকছে ৭টি কোম্পানি। যাদের মধ্যে সিলভার স্পন্সরে থাকবে আলবাট্রস এডুকেশন। এছাড়াও বাকি কোম্পানিগুলো হচ্ছে- নাভানা, বাংলালিংক, পাঠাও, আরএফএল, ঘুড্ডি, বাংলাদেশ ফ্রিল্যান্সার ডেভেলপমেন্ট সোসাইটি (বিএফডিএস)।

আয়োজনে ভিন্নমাত্রা যোগ করতে স্টল নিয়ে থাকছে টেস্টি ট্রিট, সতীর্থ প্রকাশনা। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে সময় টিভি, ঢাকা পোস্ট ও রেডিও রুয়েট। দুই দিনব্যাপী এই আয়োজনে থাকছে কোম্পানিগুলোর স্টল ভিজিটের সুযোগ, এইচ.আর সামিট, সেমিনার ও ওয়ার্কশপ।

এদিন সকাল ৯টায় উদ্বোধনের মাধ্যমে ফেয়ারের সূচনা করবেন রুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন। তার সঙ্গে যোগ দেবেন বিভিন্ন ফ্যাকাল্টির ডিন, ডিপার্টমেন্ট হেড এবং শিক্ষকরা। ‘আরসিএফ ক্যারিয়ার ফেয়ার’- এর এই বহুমুখী কর্মসূচিতে রুয়েটসহ রাজশাহী বিশ্ববিদ্যালয়, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিতে পারবে। 

গত বছর করোনার মধ্যেও থেমে ছিল না রুয়েট ক্যারিয়ার ফোরামের তীব্র প্রচেষ্টা। চোখ ধাঁধানো নানা কর্মসূচির মধ্যে দিয়ে তারা সফলভাবে অনলাইনে আয়োজন করেছিল এই ইভেন্টের ৬ষ্ঠ আসর। এবার তাদের লক্ষ্য ক্যাম্পাসে দীর্ঘ বিরতির অবসান ঘটিয়ে ফের নতুন উদ্যমে আলোড়ন সৃষ্টি করা। 

এক্ষেত্রে তারা তাদের মূল লক্ষ্য পূরণে অটুট, অবিচল, অদম্য- রুয়েট শিক্ষার্থীদের ক্যারিয়ার ডেভেলপমেন্ট এবং শিক্ষার্থীদের ক্যারিয়ার বিষয়ক একটি সুনির্দিষ্ট দিকনির্দেশনার ব্যবস্থা করা। করোনা মহামারির আগে ২০১৯ সালে সবশেষ ক্যাম্পাসে তারা আয়োজন করেছিল ‘বিজলি ক্যাবল প্রেজেন্টস ৫ম আরসিএফ ক্যারিয়ার ফেয়ার’। যেখানে তরুণরা কর্পোরেট ওয়ার্ল্ডে ঢোকার আগেই সে সম্পর্কে বিস্তর ধারণা করার সুযোগ পেয়েছিল।

গত বছর মে মাসে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের সঙ্গে যৌথ উদ্যোগে ইউএস অ্যাম্বাসির তত্ত্বাবধানে আয়োজন করা হয়েছিল সাড়া জাগানো ইভেন্ট ‘Projonmo Wave S02 Presents Short Film Festival’।

এছাড়াও বরাবরই রুয়েট প্রাঙ্গণে উচ্চ শিক্ষা, আত্মউন্নয়ন ও ক্যারিয়ার গ্রুমিং বিষয়ক নানান কর্মসূচি আয়োজন করে শিক্ষার্থীদের এক ধাপ এগিয়ে নিয়ে যেতে তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলছে রুয়েট ক্যারিয়ার ফোরাম। আশা করা হচ্ছে, প্রতিবারের মতো এবারও তাদের মান অক্ষুণ্ণ রেখে রুয়েট ক্যারিয়ার ফোরাম একটি অসাধারণ আয়োজন উপহার দেবে।