২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:৩৯:০৬ পূর্বাহ্ন


বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য সুবর্ণ সুযোগ
শিক্ষা
  • আপডেট করা হয়েছে : ০৮-০২-২০২২
বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য সুবর্ণ সুযোগ বিদেশে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য সুবর্ণ সুযোগ


ইউসিবি’তে মোনাশ কলেজ প্রোগ্রামগুলো সম্পর্কে প্রয়োজনীয় তথ্য জানতে শিক্ষার্থীদের জন্য একটি আলোচনা সেশন আয়োজন করতে যাচ্ছে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি)। ‘মোনাশ অ্যাডমিশন ইনফরমেশন সেশন ২০২২-২৩’ শীর্ষক এই প্রোগ্রামটি অংশগ্রহণকারীদের জন্য বিশ্ব র‌্যাংকিংয়ে *৪০ -এ থাকা মোনাশ বিশ্ববিদ্যালয়ে শিক্ষালাভে তাদের স্বপ্ন জয়ের একটি অসাধারণ সুযোগ হতে যাচ্ছে।

ইউসিবি বাংলাদেশে মোনাশ কলেজ, অস্ট্রেলিয়ার একমাত্র অংশীদার। সম্ভাবনাময় শিক্ষার্থীরা যাতে দেশে বসেই তাদের মোনাশ ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করতে পারেন, এজন্য প্রতিষ্ঠানটি এমন সুযোগ তৈরিতে কাজ করছে। শিক্ষার্থীরা তাদের ও/এ/এএস/এইচএসসি প্রথম বর্ষ/এইচএসসি’র পর পরই ঢাকায় ইউনিভার্সাল কলেজ বাংলাদেশে অস্ট্রেলিয়ান ফি’র তুলনায় ৭০ শতাংশ টিউশন ফি কম দিয়ে মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার এবং মোনাশ ইউনিভার্সিটি ১ম বর্ষের ডিগ্রি সমমানের প্রোগ্রামে যোগ দিয়ে তাদের কাঙ্ক্ষিত গন্তব্যের পথে যাত্রা শুরু করতে পারে। তরুণ ও মেধাবী শিক্ষার্থীদের জন্য এটি সত্যিই একটি চমৎকার সুযোগ। ইতোমধ্যে দেখা গেছে যে, ইউসিবি’র অত্যাধুনিক ক্যাম্পাসে মোনাশ কলেজ প্রোগ্রাম অধ্যয়নরত শিক্ষার্থীরা মোনাশ কলেজের মূল্যায়ন পরীক্ষায় অসাধারণ সাফল্য অর্জন করেছে। নায়ের আহমেদ নামের একজন ক্যাম্পাস অ্যাম্বাসেডর বলেন, “আমি ইউনিভার্সাল কলেজ বাংলাদেশে ভর্তির পরামর্শ দিচ্ছি, কারণ ও লেভেলের ঠিক পরেই মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার স্টাডি আমাকে এক বছর সাশ্রয়ে এবং মোনাশের মতো একটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ করে দিয়েছে।”

দেশের শিক্ষার্থীদের বিদেশি ডিগ্রি অর্জনের স্বপ্ন বাস্তবে পরিণত করতে এর স্কলার অনুষদ সদস্যরা এবং প্রশিক্ষিত অ্যাকাডেমিক কাউন্সেলররা তাদের জন্য ধারাবাহিকভাবে নানাবিধ সুযোগ-সুবিধা প্রদান করে যাচ্ছে। দেশের শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত একমাত্র আন্তর্জাতিক শিক্ষা সেবাদাতা এই প্রতিষ্ঠানটি দেশের শিক্ষার্থীদের তাদের সক্ষমতা সম্পর্কে ধারণা পেতে, বিদেশি শিক্ষা অর্জনে তাদের পদক্ষেপ নিয়ে আত্মবিশ্বাসী হতে এবং সম্মানজনক ডিগ্রি অর্জনের জন্য কৌশলের সাথে এগিয়ে যেতে তাদের সহায়তা করতে বদ্ধপরিকর। এরই ধারাবাহিকতায়, আসন্ন মোনাশ অ্যাডমিশন ইনফরমেশন সেশন অনুষ্ঠানে অভিজ্ঞ এডুকেশন কাউন্সেলররা শিক্ষার্থীদের তাদের পছন্দ অনুযায়ী শিক্ষা অর্জনের জন্য প্রয়োজনীয় আলোচনা এবং পরামর্শের মাধ্যমে নির্দেশনা প্রদান করবেন। আরেক ক্যাম্পাস অ্যাম্বাসেডর শাকিলা সুলতানা বলেন, “ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ আমাকে মোনাশের মতো বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয়ের অংশ হওয়ার চমৎকার সুযোগ দিয়েছে। আমি ডিপিএস এসটিএস স্কুল থেকে আমার এ লেভেল সম্পন্ন করেছি এবং বর্তমানে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশে মোনাশ ইউনিভার্সিটি ১ম বর্ষ সমমানের ডিগ্রি প্রোগ্রামে অধ্যয়ন করছি। এখানে আমি ঢাকায় বসে আমার মোনাশ যাত্রা শুরু করতে পেরে অত্যন্ত আনন্দিত, চাইলে আপনিও শুরু করতে পারেন!”

ইউসিবি’র হেড অব এনরোলমেন্ট জামাল উদ্দিন জামি বলেন, “আমি বাংলাদেশের শিক্ষার্থীদের সাথে এই খবরটি শেয়ার করতে পেরে সত্যিই আনন্দিত ও উৎফুল্ল যে, আমরা মোনাশ অ্যাডমিশন ইনফরমেশন সেশন ২০২২-২৩ চলাকালীন এই সুবর্ণ সুযোগ নিয়ে আসতে পেরেছি।” “আমার বড় ভাই এবং আমি দু’জনেই মোনাশে পড়েছি। একজন মোনাশ গ্র্যাজুয়েট হওয়ার সুবাদে আমি নিশ্চিতভাবে বলতে পারি যে, মোনাশে পড়াশোনার অভিজ্ঞতা অসাধারণ।” “বিশ্বে মোনাশের র‌্যাংক এতো ভালো হওয়ার যথেষ্ট কারণ রয়েছে এবং বাংলাদেশের যেসব শিক্ষার্থীরা এখন দেশেই মোনাশ ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করতে পারছেন, তাদের জন্য এটি সত্যিই একটি সুবর্ণ সুযোগ। আমার সময়ে আমি যদি এই সুযোগ পেতাম তবে দারুণ হতো,” বলেন, ইউসিবি’র হেড অব মার্কেটিং ও মোনাশের প্রাক্তন শিক্ষার্থী আমিদ হোসেন চৌধুরী। 

মোনাশ অ্যাডমিশন ইনফরমেশন সেশন ২০২২-২৩ প্রোগ্রামটি আগামী ১০ ফেব্রুয়ারি বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত জুমের মাধ্যমে অনলাইনে অনুষ্ঠিত হবে। গুরুত্বপূর্ণ এই আলোচনা সেশনে যোগ দিতে, অনুগ্রহ করে এ লিঙ্কে সাইন আপ করুন: https://tinyurl.com/Monash-UCB-Admission  

রাজশাহীর সময় /এএইচ