২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:৪৮:৪০ অপরাহ্ন


মাঝ আকাশে মুখোমুখি সংঘর্ষ দুই বিমানের, নিহত ৬
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৩-১১-২০২২
মাঝ আকাশে মুখোমুখি সংঘর্ষ দুই বিমানের, নিহত ৬ ফাইল ফটো


যুক্তরাষ্ট্রে মাঝ আকাশে মুখোমুখি সংঘর্ষ হয় দুটি বিমানের। সংঘর্ষের পরই মাটিতে ভেঙে পড়লে, সঙ্গে সঙ্গে আগুন ধরে যায় দুটি বিমানেই। এই ঘটনায় দুই বিমানের পাইলটসহ অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করছে মার্কিন ফেডেরাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন।

শনিবার যুক্তরাষ্ট্রের টেক্সাসের ডালাস এগজেকিউটিভ বিমানবন্দরে ডালাসে কমমোমোরেটিভ এয়ার ফোর্স উয়িংয়ের এয়ার শোতে এই দুর্ঘটনা ঘটে। এয়ার শো চলাকালীন বোয়িং বি-১৭ বম্বার বিমানের সঙ্গে সংঘর্ষ হয় একটি ছোট বিমানের। ছোট বিমানটি ছিল বেল পি-৬৩ কিংকোবরা।

ইতিমধ্যেই এই দুর্ঘটনার ভিডিও প্রকাশ পেয়েছে সামাজিক মাধ্যমগুলোতে। ভিডিও দেখা যাচ্ছে, মাটি থেকে কিছুটা উপরেই উড়ছিল বি-১৭ বম্বার বিমান। অন্য়দিকে বেল পি-৬৩ কিংকোবরা নামক একটি ছোট বিমান আসছিল বামদিক থেকে। ছোট বিমানটি বোয়িংয়ের বিমানের উপরে এসে ধাক্কা মারে। সঙ্গে সঙ্গে দুটি বিমানই মাটিতে ভেঙে পড়ে, আগুন ধরে যায় দুটি বিমানেই।

দুর্ঘটনার কারণ জানতে তদন্ত শুরু করা হয়েছে ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড ও এফএএ। মাটিতে ভেঙে পড়ার সঙ্গে সঙ্গে বিমানে আগুন ধরে যাওয়ায় ভিতরের যাত্রীদের বেঁচে থাকার সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে। বিমানে কতজন যাত্রী ছিলেন, সে বিষয়েও এখনও জানা যায়নি।

ডালাসের মেয়র এরিক জনসন বলেন, আপনারা অনেকেই দেখেছেন, এয়ার শো চলাকালীন আজ আমাদের শহরে এক মর্মান্তিক দুর্ঘটনা ঘটে গিয়েছে। ডালাস পুলিশ ডিপার্টমেন্ট ও দমকল বাহিনীর সহযোগিতায় ন্যাশনাল ট্রান্সপোর্টেশন সেফটি বোর্ড ঘটনার তদন্তের দায়িত্ব নিয়েছে।

উল্লেখ্য, চার ইঞ্জিনের বি-১৭ বম্বার বিমানটি এবং পি-৬৩ কিংকোবরা বিমানটিও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কালে তৈরি করা হয়েছিল, কিন্তু এই বিমান শুধু সোভিয়েত এয়ার ফোর্সই ব্যবহার করত।