২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৯:০০:৩১ অপরাহ্ন


এক ইউনিয়নেই পোড়ানো হলো ৮০ হাজার ইঁদুরের লেজ
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১১-১১-২০২২
এক ইউনিয়নেই পোড়ানো হলো ৮০ হাজার ইঁদুরের লেজ এক ইউনিয়নেই পোড়ানো হলো ৮০ হাজার ইঁদুরের লেজ


‘বছরে ইঁদুর খাচ্ছে শস্য লক্ষ লক্ষ টন, খাদ্য ঘাটতি রুখতে দরকার ইঁদুর নিয়ন্ত্রণ’ এ প্রতিপাদ্যে মাদারীপুরের শিবচরে আধুনিক প্রযুক্তির মাধ্যমে এক ইউনিয়নের প্রায় ৮০ হাজার ইঁদুর মারা হয়েছে। 

পরে শুক্রবার (১১ নভেম্বর) এসব ইঁদুরের সংগৃহীত লেজ পোড়ানো হয়। সকাল ১১টার দিকে উপজেলার কাঠালবাড়ি ইউনিয়নের তিনটি ব্লকের বিভিন্ন প্রকল্পের ১৫টি দলের কৃষকের উপস্থিতিতে এ লেজ বিনষ্ট করা হয়।

কাঠালবাড়ি ইউনিয়ন উপসহকারী কৃষি অফিস সূত্র জানায়, গত ১১ অক্টোবর থেকে ১০ নভেম্বর মাসব্যাপী এ ইঁদুর নিধন অভিযান পরিচালনা করা হয়। এ বছরে কাঠালবাড়ি ইউনিয়নের তিনটি ব্লকের কৃষকেরা ৭৯ হাজার ৫৬১টি ইঁদুর মারে। পরে এসব ইঁদুরের লেজ সংরক্ষণ করা হয়। পরে আজ কাঠালবাড়ি ইউনিয়ন উপসহকারী কৃষি কর্মকর্তা ফয়সাল খন্দকারের উপস্থিতিতে সংরক্ষিত লেজ আগুনে পুড়ে বিনষ্ট করা হয়।

স্থানীয় কৃষক দেলোয়ার হোসেন শেখ বলেন, ইঁদুর আমাদের অনেক ক্ষতি করে। আমাদের বাড়ি চরাঞ্চলে হওয়ায় বর্ষাকালে এদের উৎপাত বেশি। বাড়ির লেপতোশক থেকে শুরু করে গুরুত্বপূর্ণ কাগজপত্র নষ্ট করে। তাই আমরা এলাকার কৃষি অফিসারের পরামর্শ নিয়ে ইঁদুর ধরে মেরেছি।

কাঠালবাড়ি ইউনিয়ন উপসহকারী কৃষি কর্মকর্তা ফয়সাল খন্দকার বলেন, আমাদের কাঠালবাড়ি ইউনিয়নটি শিবচর উপজেলা পরিষদ থেকে রিমোট এলাকায় হওয়ায় আজ আমরা এখানে ইঁদুরের লেজ বিনষ্ট করতে এসেছি। এছাড়া একটি দেশে ইঁদুর প্রায় ৫০ থেকে ৬০ লাখ মানুষের খাবার নষ্ট করে। এজন্যই ইঁদুর মেরে ফেলা হয়।