২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৮:২১:৪১ অপরাহ্ন


বিদ্রোহী প্ল্যাকার্ড হাতে এলোচুলে রণমূর্তিতে ইরানের অভিনেত্রী
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১১-১১-২০২২
বিদ্রোহী প্ল্যাকার্ড হাতে এলোচুলে রণমূর্তিতে ইরানের অভিনেত্রী প্ল্যাকার্ড হাতে ইরানের অভিনেত্রী তারানেহ আলিদুস্তি


হিজাব ছাড়া ছবি দিয়ে শোরগোল ফেললেন ইরানের প্রথম সারির অভিনেত্রী তারানেহ আলিদুস্তি। দেশব্যাপী সরকার বিরোধী বিক্ষোভের প্রতি সমর্থন জানাতেই তার এই পদক্ষেপ।

শুক্রবার সকালে ইনস্টাগ্রামে ছবিটি পোস্ট করেন তিনি। সেখানে কালো পোশাকে এলোচুলে দাঁড়িয়ে তারানেহ। হাতে সাদা পোস্টার, যাতে নীল কালি দিয়ে কুর্দি ভাষায় লেখা বিক্ষোভের স্লোগান, “নারী, জীবন, স্বাধীনতা”।

ছবির ক্যাপশনে কবিতার আকারে অভিনেত্রী লিখেছেন, “তোমাদের চলে যাওয়া, গান গাওয়া পরিযায়ী পাখির ঢল— এসবে শেষ হয়ে যাবে না বিপ্লব।”

১৬ সেপ্টেম্বর ২০২২। পুলিশি হেফাজতে কুর্দিশ তরুণী মাহশা আমিনির মৃত্যুর পর থেকেই বিদ্রোহের আগুন জ্বলছে ইরানে। দেশের মহিলারা প্রাণ হাতে নিয়ে রাস্তায় নেমেছেন। তাদের দাবি, নারীকে স্বাধীন ভাবে বাঁচার এবং পোশাক পরার অধিকার দিতে হবে। এ নিয়ে সরকারি হস্তক্ষেপ চলবে না। মাহশার মৃত্যুতে যে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়েছিল, সেই প্রতিবাদই এখন দেশের সর্বোচ্চ নেতা আয়াতুল্লা আলি খামেনেইয়ের মৃত্যু পর্যন্ত চাইছে।

নিরাপত্তা বাহিনীর গুলিতে এখনও পর্যন্ত শতাধিক বিক্ষোভকারী প্রাণ হারালেও প্রতিবাদের আগুন নেভার নাম নিচ্ছে না। গত কয়েক দিন বিক্ষোভের আঁচ সামান্য কম থাকলেও গত কাল থেকে দেশের নানা প্রান্তে ফের প্রতিবাদে নেমেছে তরুণ প্রজন্ম। শুধু দেশ নয়, সমাজমাধ্যমে বাধাহীন ভাবে ছড়িয়ে পড়েছে বিক্ষোভের আঁচ। ইরানের খ্যাতনামী অভিনেত্রী তারানেহও রুখে দাঁড়ালেন বৃহস্পতিবার। তার প্রতিবাদী ছবি ছড়িয়ে পড়ল দাবানলের মতো।

‘দ্য সেলসম্যান’-এ অভিনয় করে সবার মন জয় করেছিলেন তারানেহ। যে ছবি ২০১৭ সালে তাকে অ্যাকাডেমি পুরষ্কার দিয়েছিল। সেই তারানেহই এবার বাস্তবের নায়িকা।