২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৩০:০৯ অপরাহ্ন


সিংড়ায় স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন
সৌরভ সোহরাব, সিংড়া (নাটোর) প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৮-১১-২০২২
সিংড়ায় স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন সিংড়ায় স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন


নাটোরের সিংড়ায় চাষাবাদে কৃষকদের পুর্বাভাস জানতে স্থাপিত হয়েছে স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন। কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় সিংড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সংশ্লিষ্ট জায়গায় এটি সম্প্রতি স্থাপন করা হয়েছে। স্বয়ংক্রিয়  কৃষি আবহাওয়া স্টেশনটি নাটোর জেলার এই প্রথম সিংড়াতেই স্থাপন করা হলো

এই স্টেশন থেকে কৃষি প্রধান চলনবিল অধ্যুষিত সিংড়া উপজেলা সহ পার্শ্ববর্তী অঞ্চলের কৃষি আবহাওয়া সম্পর্কিত বিভিন্ন তথ্য জানা যাবে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, স্টেশনটি উচ্চ ক্ষমতা সম্পন্ন তথ্য ধারক যন্ত্রের সাথে সংযুক্ত করা হয়েছে। এতে প্রতিনিয়ত নিরবিছিন্ন ভাবে বায়ূর তাপমাত্রা, বৃষ্টিপাত, মৃত্তিকার তাপমাত্রা ও মৃত্তিকার তড়িৎ পরিবাহিতা ইত্যাদি তথ্য সংগ্রহ হতে থাকবে। প্রয়োজ অনুযায়ী কম্পিউটারের সাহায্যে ওই ধারক যন্ত্রে সংরক্ষিত তথ্য কাজে লাগানো যাবে। মুলত এই স্টেশন থেকে র্দীঘ মেয়াদে  কৃষি আবহাওয়ার একটি সংগ্রহ শালা সৃষ্টি হবে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ সেলিম রেজা বলেন, যেহেতু এটি স্বয়ংক্রিয় কৃষি আবহাওয়া স্টেশন তাই কৃষি সম্পর্কিত প্রতিদিনের তথ্য গুলো আমাদের মোবাইলে সো করবে । এই তথ্য আমরা আমাদের  সংশ্লিষ্ট  উপসহকারী কৃষি কর্মকর্তার মাধ্যমে গ্রাম পর্যায়ে কৃষকদের কাছে পৌছে দিতে সক্ষম হবো। এতে কৃষকরা আগাম বার্তায় কখন কোন ফসল চাষাবাদ করতে হবে এবং ফসল রক্ষা করতে হবে এ বিষয়ে তারা জানতে পারবে এবং সচেতন হবেন। আমি আশা করি এই স্টেশন ব্যবহারে কৃষকরা অনেক উপকৃত হবেন।