২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৫:৪৫:০৮ পূর্বাহ্ন


বিশ্বকাপে আবার চক্রান্তের অভিযোগ পাকিস্তানের!
আব্দুল্লাহ্ সাদাত:
  • আপডেট করা হয়েছে : ০৭-১১-২০২২
বিশ্বকাপে আবার চক্রান্তের অভিযোগ পাকিস্তানের! বিশ্বকাপে আবার চক্রান্তের অভিযোগ পাকিস্তানের!


বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে হেরেও অবিশ্বাস্য ভাবে সেমিফাইনালে উঠে গিয়েছে পাকিস্তান। দক্ষিণ আফ্রিকাকে নেদারল্যান্ডস হারিয়ে দেওয়ার ফলেই শেষ চারের দরজা খুলে গিয়েছে তাদের সামনে। সেমিফাইনালে উঠেই চক্রান্তের অভিযোগ তুলেছিলেন পাক বোর্ড প্রধান রামিজ় রাজা। এ বার একই সুর পাকিস্তান দলের উপদেষ্টা ম্যাথু হেডেনের গলায়। ঘুরিয়ে তিনি ভারত-সহ একাধিক দেশকে এক হাত নিয়েছেন।

রবিবার জয়ের পর আইসিসির টুইটারে হেডেন বলেছেন, “আমরা খুব সহজে এখানে আসিনি। নেদারল্যান্ডস না থাকলে এখানে আসতেই পারতাম না। কিন্তু পৌঁছতে পেরেছি এটাই সবচেয়ে বড় ব্যাপার। কেউ চায়নি আমরা এখানে আসি। আমরা সেমিফাইনালে আসায় অনেকেই চমকে গিয়েছে। সেটাই আমাদের সবচেয়ে বড় শক্তি।”

এখানেই না থেমে হেডেন বলেছেন, “বাকি দলগুলো ভেবেছিল আমাদের থেকে মুক্তি পেয়ে গিয়েছে। কিন্তু এখনও ওরা মুক্তি পায়নি। আমরা এখানে এসেছি নিজেদের যোগ্যতায়। গত বার আমাদের উপর অনেক বেশি প্রত্যাশা ছিল। যে সামনে আসছিল তাকেই দলের উড়িয়ে দিচ্ছিলাম। এ বার সেই চাপ অনেকটা কম।”

প্রসঙ্গত, পাকিস্তান শেষ চারে জায়গা করে নেওয়ার পরে রামিজ় টুইটে লেখেন, ‘‘ওরাও পরিকল্পনা করে। ঈশ্বরও পরিকল্পনা করেন। আর ঈশ্বর সবার থেকে ভাল পরিকল্পনা করেন।’’ এ বারের বিশ্বকাপে ভারতের পক্ষে ‘ষড়যন্ত্র’ নিয়ে পাকিস্তান ও বাংলাদেশের প্রাক্তন ক্রিকেটাররা বার বার অভিযোগ করেছেন। তাঁদের অভিযোগ, ভারতকে বাড়তি সুবিধা দেওয়া হচ্ছে। রোহিত শর্মারা যাতে বিশ্বকাপের সেমিফাইনালে সহজে উঠতে পারেন সেই রাস্তা পাকা করে দিয়েছে আইসিসি। টেনে খেলানো হচ্ছে ভারতকে। সেই অভিযোগকারীদের মধ্যে রামিজ়ও ছিলেন। দক্ষিণ আফ্রিকার কাছে ভারতের হারের পরে তিনি রোহিত শর্মাদের খেলার মানসিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। পাকিস্তান সেমিফাইনালে উঠতেই সেই বিতর্ক আরও বাড়িয়ে দেন রামিজ়।