১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:৩৯:২৬ পূর্বাহ্ন


মঙ্গলবার ওয়াজিরাবাদ থেকেই ফের শুরু হবে পদযাত্রা
রিয়াজ উদ্দিন:
  • আপডেট করা হয়েছে : ০৭-১১-২০২২
মঙ্গলবার ওয়াজিরাবাদ থেকেই ফের শুরু হবে পদযাত্রা মঙ্গলবার ওয়াজিরাবাদ থেকেই ফের শুরু হবে পদযাত্রা


ক্রিকেট হোক, বা রাজনীতি, ময়দান ছাড়তে যে তিনি রাজি নন, তা রবিবার ফের বুঝিয়ে দিলেন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান  গুলিবিদ্ধ হওয়ার ৩ দিনের মাথাতেই তিনি জানালেন, যে ওয়াজি্রাবাদে তাঁর ও তাঁর সঙ্গীদের উপর হামলার ঘটনা ঘটেছিল, সেখান থেকেই ফের শুরু হবে থমকে যাওয়া লং মার্চ ।

গত বৃহস্পতিবার লং মার্চ চলাকালীন আচমকাই গুলিবিদ্ধ হন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দলের প্রধান ইমরান। তাঁর পায়ে ৪টি গুলি লাগে। মৃত্যু হয় তাঁর দলের এক সমর্থকের, আহত হন আরও ১১ জন। এই ঘটনার পর লাহোরের একটি হাসপাতালে ভর্তি করা হয় ইমরানকে। ঘটনার পরের দিন একটা শুক্রবার হাসপাতাল থেকে একটি ভিডিও প্রকাশ করেন ইমরান। সকলকে চমকে দিয়ে তিনি দাবি করেন, তিনি আগেই জানতেন তাঁর উপর প্রাণঘাতী হামলা চালানোর পরিকল্পনা করা হচ্ছে। ওয়াজি্রাবাদ কিংবা গুজরাতে যে তাঁর উপর হামলা হবে তা তিনি আগে থেকেই জানতেন বলে দাবি করেন।

প্রাক্তন প্রধানমন্ত্রী আরও জানান, পাকিস্তানের রাজনৈতিক পরিবর্তন অবশ্যম্ভাবী। সেই পরিবর্তন শান্তিপূর্ণ উপায়েও আসতে পারে, আবার রক্তাক্ত বিপ্লবের হাত ধরেও দেশে রাজনৈতিক বদল আসতে পারে বলে দাবী করেন এই রাজনীতিবিদ।

এই বিষয়ে রবিবার একটি সাংবাদিক বৈঠক করেন ইমরান। তিনি জানিয়েছেন, মঙ্গলবার ওয়াজিরাবাদ থেকেই ফের শুরু হবে লং মার্চ। তবে পায়ে অস্ত্রপচার হওয়ায় এই মুহূর্তে তিনি পদযাত্রায় যোগ দিতে না পারলেও, সপ্তাহখানেক পর সুস্থ হলে তিনি যে ফের সঙ্গীদের সঙ্গে পা মেলাতে পারেন, তার ইঙ্গিত দিয়েছেন ইমরান। ‘আমরা ঠিক করেছি, যে ওয়াজিরাবাদে আমার এবং আমার ১১ জন সঙ্গীর উপর হামলা চালানো হয়েছিল, সেখান থেকেই ফের মঙ্গলবার শুরু হবে আমাদের পদযাত্রা। আমি লাহোরে বসেই দূর থেকে সেই লং মার্চকে নেতৃত্ব দেব। আশা করা যাচ্ছে, ১০-১৪ দিনের মধ্যেই রাওয়ালপিন্ডি পৌঁছে যাবে লং মার্চ। সেখান থেকে আবার আমি ওই পদযাত্রায় যোগ দিয়ে নেতৃত্ব দেব,’ জানিয়েছেন ইমরান খান। 

প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিল মাসেই ক্ষমতা হারান ইমরান খান এবং তার দল। কিন্তু গণতন্ত্র পুনপ্রতিষ্ঠার দাবিতে ফের উঠে পড়ে লেগেছিল ইমরান খানের নেতৃত্বাধীন তেহরিক-ই-ইনসাফ। দেশের বিভিন্ন স্থানে মিটিং-মিছিল, সভা-সমিতি চলছিল। সেই প্রচারের অংশ হিসেবে পিটিআইয়ের কর্মী সমর্থকরা ৪০০ কিলোমিটার পদযাত্রার মাধ্যমে ইসলামাবাদ যাওয়ার কর্মসূচি নিয়েছিলেন। তাতেই যোগ দিয়েছিলেন ইমরান। বৃহস্পতিবার মিছিল ওয়াজিরাবাদে থাকাকালীন আচমকাই ভিড়ের মধ্যে থেকে এলোপাথাড়ি গুলি চালায় এক দুষ্কৃতী। পায়ে গুলি লাগার পর ইমরানকে ভর্তি করা হয় লাহোরের একটি হাসপাতালে। অস্ত্রোপচারের পর আপাতত সুস্থই রয়েছেন তিনি।