২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৩০:৪৮ অপরাহ্ন


রাজশাহীতে এইচএসসি পরীক্ষায় বসেছে ১ লাখ ২৯ হাজার শিক্ষার্থী
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০৬-১১-২০২২
রাজশাহীতে এইচএসসি পরীক্ষায় বসেছে ১ লাখ ২৯ হাজার শিক্ষার্থী ফাইল ফটো


সারাদেশের মতই রাজশাহীতেও শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা। রোববার (৬ নভেম্বর) সকাল ১১টা থেকে এই পরীক্ষা শুরু হয়েছে। এবছর (২০২২) এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৯ হাজার ২৫ জন। এরমধ্যে ছাত্রের সংখ্যা ৬৮ হাজার ৩৬ জন এবং ছাত্রীর সংখ্যা ৬০ হাজার ৯৮৯ জন।

২০১টি কেন্দ্রে ৭৫২টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিভাগ থেকে ৩৪ হাজার ৬১১ জন শিক্ষার্থীর। এছাড়া মানবিক বিভাগে ৮০ হাজার ৯৬৪ জন ও বাণিজ্য বিভাগে ১৩ হাজার ৩৮৭ জন পরীক্ষায় বসছে।

জানা গেছে, এবছর (২০২২) নিয়মিত ছাত্র ৬৫ হাজার ৫৮৯ জন ও ছাত্রী ৫৯ হাজার ৩২৬ জন। এছাড়া অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৯৫৪ জন। এরমধ্যে ছাত্র ২ হাজার ৩৭৫ ও ছাত্রী ১ হাজার ৫৭৯ জন। এবছর মানোন্নয়ন পরীক্ষায় বসছে ১৪৩ শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৬৬ ও ছাত্রী ৭৭ জন। এছাড়া প্রাইভেট ১৯ জন।

শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, রাজশাহী শিক্ষাবোর্ডের আওতায় রয়েছে বিভাগের ৮ জেলা। এসব জেলার মধ্যে সবচেয়ে পরীক্ষার্থী কম জায়পুরহাটে। সবচেয়ে বেশি রাজশাহীতে। এবছর রাজশাহী জেলায় ৪০টি কেন্দ্রে ১৭৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৫ হাজার ২৭৮ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ১৪ হাজার ১৯৮ ও ছাত্রী ১১ হাজার ৮০ জন। নবাবগঞ্জে ১৫টি কেন্দ্রে ৫৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০ হাজার ১৭৯ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৫ হাজার ৪৮২ ও ছাত্রী ৪ হাজার ৬৯৭ জন।

নাটোরে ২০টি কেন্দ্রে ৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১১ হাজার ১৯৯ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৫ হাজার ৯০৫ ও ছাত্রী ৫ হাজার ২৯৪ জন। নওগাঁয় ২৬টি কেন্দ্রে ৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১১ হাজার ৯৯২ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৬ হাজার ২২৩ ও ছাত্রী ৫ হাজার ৭৬৯ জন। পাবনায় ২৬টি কেন্দ্রে ৯৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৭ হাজার ৪০৩ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৮ হাজার ৩৭২ ও ছাত্রী ৯ হাজার ৩১জন। সিরাজগঞ্জে ৩০টি কেন্দ্রে ১০৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২২ হাজার ২৮৫ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ১১ হাজার ৬৫৩ ও ছাত্রী ১০ হাজার ৬৩২জন।

বগুড়ায় ৩২টি কেন্দ্রে ১১৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪ হাজার ৮৩৪ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ১৩ হাজার ৩৪১ ও ছাত্রী ১১ হাজার ৪৯৩জন। জয়পুরহাটে ১২টি কেন্দ্রে ৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৫ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী। এরমধ্যে ছাত্র ২ হাজার ৮৬২ ও ছাত্রী ২ হাজার ৯৯৩জন।

এবছর এক বিষয়ে পরীক্ষার্থী ২ হাজার ৩৯৯ জন। আর দুই বিষয়ে পরীক্ষার্থী ১৭৫ জন। মোট ২ হাজার ৫৭৪ জন পরীক্ষার্থী। এরমধ্যে এক বিষয়ে পরীক্ষা দিচ্ছে ১ হাজার ৬১০ ছাত্র। আর দুই বিষয়ে পরীক্ষা দিচ্ছে ১২৭ ছাত্র মিলে মোট ১ হাজার ৭৩৭ জন। ছাত্রীর হিসেবে এক বিষয়ে পরীক্ষায় বসছে ৭৮৯ ও দুই বিষয়ে পরীক্ষা দিবে ৪৮জন মিলে মোট ৮৩৭ জন।

শিক্ষাবোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান জানান, পরীক্ষা প্রস্তুতি সম্পন্ন করেই নির্ধারিত সময়ে পরীক্ষা শুরু হয়েছে।