২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১০:০৫:১০ অপরাহ্ন


পানির দাম পুনঃনির্ধারণ না করলে রাজশাহী ওয়াসার বিরুদ্ধে কঠোর আন্দোলন
স্টাফ রিপোর্টার:
  • আপডেট করা হয়েছে : ০৭-০২-২০২২
পানির দাম পুনঃনির্ধারণ না করলে রাজশাহী ওয়াসার বিরুদ্ধে কঠোর আন্দোলন পানির দাম পুনঃনির্ধারণ না করলে রাজশাহী ওয়াসার বিরুদ্ধে কঠোর আন্দোলন


একলাফে পানির দাম তিনগুণ বাড়ানোর প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন করেছে সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ। আজ সোমবার সকাল সাড়ে ১০টায় নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে এই কর্মসুচি পালিত হয়। 

মানববন্ধনে বক্তারা বলেন, কোনো ধরনের গণশুনানি ছাড়াই রাজশাহী ওয়াসা একলাফে পানির দাম তিনগুণ বাড়িয়েছে। গত পহেলা ফেব্রুয়ারি হতে তাদের বেঁধে দেয়া নতুন দাম কার্যকর হয়েছে। কিন্তু সম্প্রতি এক প্রতিবেদনে ওয়াসার সরবরাহ করা পানিতে মানুষের মল বা কলিফম ব্যাকটেরিয়া পাওয়ার কথা প্রকাশিত হয়েছে। এছাড়া, ওয়াসার সরবরাহ করা পানি  নোংরা, দূষিত ও পানের অযোগ্য। একারণে টাকা দিয়ে পানি কিনেও তা মানুষ পান করতে পারেন না। অনেক দরিদ্র মানুষ ওয়াসার পানি পান করছেন বাধ্য হয়ে। এতে ডায়রিয়া ও আমশয় ও চর্মরোগসহ নানা পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন অনেকেই। এমন কি তীব্র আয়রনের কারণে কাপড় কাচা ও ঘরগৃহস্থালির কাজ করার বিপদজনক হয়ে দাঁড়িয়েছে। কিন্তু পানির গুণগতমান বৃদ্ধি না করেই ওয়াসা হুট দাম বাড়িয়েছে। এতে সাধারণ মানুষ সংক্ষুব্ধ ।  কিন্তু এদিকে কোনো ভ্রুক্ষেপ নেই ওয়াসার।

বক্তারা আরো বলেন, পানি বিশুদ্ধকরণের নামে বিভিন্ন সময়ে কোটি কোটি টাকা খরচ করে প্রকল্প বাস্তবায়ন করা হলেও সেগুলো মুখথুবড়ে পড়েছে। ফলে পুরাতন পদ্ধতিতেই পানি সরবরাহ করা হচ্ছে। রাজশাহী ওয়াসা পানির দাম বৃদ্ধির সিদ্ধান্ত জনগণের উপর চাপিয়ে দিয়েছে। করোনাকালীন সময়ে এটি আত্মঘাতী সিদ্ধান্ত। জনগণের স্বার্থে ভুর্তকি দিয়ে সুপেয় পানি সরবরাহে  প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন তারা। অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহার করে রাজশাহীর গণমানুষের আয়ের সাথে সংগতি রেখে গণশুনানির মাধ্যমে পানির দাম পুনঃনির্ধারণে ওয়াসার প্রতি আহবান জানান  তারা। তা না হলে কঠোর আন্দোলনেরও হুঁশিয়ারি দেন তারা। 

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খানের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন,  বিশিষ্ট কলামিস্ট প্রশান্ত কুমার সাহা, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাংগঠনিক সম্পাদক দেবাশিস প্রমানিক দেবু,  রাজশাহী আইনজীবী সমিতির নেতা অ্যাডভোকেট এন্তাজুল হক বাবু,  মুক্তিযোদ্ধা মঞ্চের সভাপতি আব্দুল মতিন, এফএফ ফাউন্ডেশনের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলতাফ হোসেন, পরিবেশ আন্দোলন বাপা’র সহ-সভাপতি সাংবাদিক শ. ম সাজু,  মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন পরিষদের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, অ্যাডভোকেট শফিকুল আলম, বীরমুক্তিযোদ্ধা আবুল বাশার, ব্যবসায়ী ঐক্য পরিষদের সহ-সাংগঠনিক সম্পাদক গোলাম নবী রনি, জেলা লোকমোর্চার সহ-সভাপতি আলাউদ্দিন আল আজাদ, নারীনেত্রী ও কবি খোশবু জান্নাত যুবনেতা কেএম জোবায়েদ জিতু, সাবেক ছাত্রনেতা জাহিদ হাসান,  সোনিয়া বেগম ও অপর্ণা সেন।

রাজশাহীর সময় / এম জি