২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:৫১:৩৭ পূর্বাহ্ন


লাদাখে চিনের গতিবিধি মার্কিনি নজরে !
তমাল দাস :
  • আপডেট করা হয়েছে : ০২-১১-২০২২
লাদাখে চিনের গতিবিধি মার্কিনি নজরে ! লাদাখে চিনের গতিবিধি মার্কিনি নজরে !


কূটনৈতিক কৌশল তুঙ্গে রেখে ফের একবার লাদাখ ইস্যুতে চিনকে প্রচ্ছন্ন সতর্কবার্তা জানাল মার্কিন যুক্তরাষ্ট্র। উল্লেখ্য, লাদাখে লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল নিয়ে চিন ও ভারতের মধ্যের সংঘাতের মাঝে আমেরিকা জানিয়ে দিল যে তারা লাদাখ এলাকায় চিনের গতিবিধির দিকে নজর রাখছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের এক সিনিয়র অফিশিয়াল অ্যাডমিরাল মাইকেল এল বেকার এই ইস্যুতে মুখ খুলেছেন। 

রিয়ার অ্যাডমিরাল মাইকেল এল বেকার লাদাখ ইস্যুতে জানিয়েছেন, 'জায়গাটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ।' তিনি বলেন,'আমরাও রয়েছি, নজরদারিতে। এই এলাকা নিয়ে আমরা আমাদের দৃষ্টিকোণ ভারতের সঙ্গে অদলবদল করি। যাতে আমাদের কাছে স্পষ্ট ধারণা থাকে, এই এলাকায় কী ঘটছে তা নিয়ে। আমার মনে হয় এটা এমন একটা জায়গা,যেখান নিয়ে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র দুই দেশই দীর্ঘ সময় ধরে নজরদারি চালিয়ে যাচ্ছে। স্থানীয় নিরাপত্তা থেকে আমরা চোখ ফিরিয়ে নিতে পারিনা।

উল্লেখ্য, তাঁকে লাদাখ সংঘাত নিয়ে প্রশ্ন করা হলে, বেকার সেই বিষয়ে উত্তর দিতে গিয়ে একথা বলেন। তাঁর কাছে প্রশ্ন যায় যে, ৩০ মাসের দীর্ঘ লাগাখ সংঘাত ভবিষ্যতে কোনদিকে যেতে পারে, তা নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র কী ভাবছে তা নিয়ে। প্রসঙ্গত, লাদাখ ইস্যুতে ভারত ও চিনের সংঘাত এই নিয়ে তৃতীয় বছরে পড়ল। উল্লেখ্য, এই সংঘাতের স্থায়ী সমাধানের রাস্তা এখনও দেখা না গেলেও, বিভিন্ন ফ্রিকশন পয়েন্ট থেকে শত্রু শিবিরের সেনা সরাতে দুই পক্ষই কিছুটা সফল হয়েছে। যার হাত ধরে দুই দেশের সম্পর্কে খারাপ প্রভাব পড়েছে।

এদিকে, দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের কূটনৈতিক ও আগ্রাসী মনোভাব ভালোভাবে নিচ্ছে না ওয়াশিংটন। সেই ইস্যুতে মাইকেল এল বেকার বলেন,'তাঁদের কিছু আগ্রাসী স্টান্স রয়েছে দক্ষিণ চিন সাগর নিয়ে। জনসমক্ষে সেই জায়গা থেকে মার্কিন যুক্তরাষ্ট্র নিজের অবস্থান স্পষ্ট করেছে।' তিনি বলেন চিনের এই পদক্ষেপ নিয়ে 'সতর্কতা ও নজর জারি রাখতে হবে'। তিনি জানান ইন্দো পেসিফিককে স্বাধীন ও সকলের জন্য খোলা রাখা ভারত ও আমেরিকা দুই পক্ষেরই উদ্যোগের অংশ।