১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১২:৩৮:৫১ অপরাহ্ন


শীতে খেজুরের রস সংগ্রহ প্রস্ততী নিচ্ছে চারঘাটের গাছিরা
চারঘাট (রাজশাহী) প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০১-১১-২০২২
শীতে খেজুরের রস সংগ্রহ প্রস্ততী নিচ্ছে চারঘাটের গাছিরা ফাইল ফটো


শীতের পিঠা বাঙালিদের ঐতিহ্যবাহী মজাদার খাবার। তবে খেজুরের গুড়ের জন্য শীতের পিঠা অত্যন্ত জনপ্রিয়। খেজুরের গাছ থেকে সংগ্রহ করা হয় রস, তা থেকে তৈরী করা হয় গুড়। তবে খেজুরের রসও সুস্বাদু পানীয়।

দেশের বিভিন্ন জেলায় প্রাকৃতিকভাবে এই গাছগুলো বেড়ে উঠতে দেখা যায়। কিন্ত কৃষকরা খেজুর গাছের চারা রোপন বা চাষাবাদে তেমন উৎসুক নয়। তাছাড়া কৃষিদপ্তর থেকে খেজুর গাছ চাষের জন্য অর্থ বরাদ্দ নেই। 

রাজশাহী চারঘাট উপজেলায় প্রতিনিয়িত খেজুর গাছের পরিমান কমতে শুরু করেছে। পূর্বের ন্যায় কৃষকরা খেজুর গাছ প্রস্তুত বা রস সংগ্রহ করতে ইচ্ছুক নয়। অধিক পরিশ্রম অর প্রাপ্তির স্বলপ্তার কারনে দিনে দিনে বিলুপ্ত হচ্ছে খেজুর গাছ। শীতের আগমনে উপজেলার গাছিরা ইতোমধ্যে রস সংগ্রহে গাছ প্রস্তুত করেছেন। ৬টি ইউনিয়ন ও ৯টি ওয়ার্ড নিয়ে চারঘাট উপজেলা গঠিত।

সরজমিনে গিয়ে দেখাযায়, পৌরসভার চেয়ে ইউনিয়নে খেজুর গাছের সংখ্যা অনেক বেশি। কৃষিদপ্তরের নিয়োজিত সকল কর্মকর্তা ও কমার্চারীরা মাঠে কাজ করছেন। তবে খেজুর গাছ প্রস্তুত বা রস সংগ্রহে সরকারী কোন বরাদ্দ নেই। কিন্ত কৃষিদপ্তর থেকে সকল প্রকার পরামর্শ দেয়া হচ্ছে। শীতের প্রভাব অনুভুতি হলেই তারা রস সংগ্রহ শুরু করবেন বলে জানান, স্থানীয় কৃষক ও ব্যবসায়ীরা। 

চারঘাট উপজেলার ৩০ হেক্টর জমিতে মোট ৪,৫০০টি গাছ রয়েছে। সে অনুযায়ী ১৫৭.৫ মেট্রিকটন গুড় প্রস্তুত করার সম্ভাবনা রয়েছে। কৃষিদপ্তর খেজুরের গুড় প্রস্তুত এবং বাজারযাত করার জন্য সকল প্রকার সহযোগিতা করে থাকেন বলে জানান, উপজেলা কৃষি কর্মকর্তা (ইউএও) লুৎফুন নাহার।