২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৫০:১৫ অপরাহ্ন


বিরাট কোহলি ভাঙলেন শচীন টেন্ডুলকরের বিশ্বরেকর্ড
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৭-০২-২০২২
বিরাট কোহলি ভাঙলেন শচীন টেন্ডুলকরের বিশ্বরেকর্ড ফাইল ফটো


ভারতীয় দলের ডান হাতি ব্যাটসম্যান বিরাট কোহলি ওয়েস্ট ইন্ডিজের  বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাত্র চার বল খেলে প্যাভিলিয়নে ফিরে গেলেও তার আগেই নিজের নামে বড় রেকর্ড গড়েন। এই রেকর্ডটি নিজেই একটি বিশ্ব রেকর্ড, কারণ বিরাট কোহলি এখন বিশ্বের প্রথম ব্যাটসম্যান হয়েছেন, যিনি নিজের মাটিতে পাঁচ হাজার ওয়ানডে আন্তর্জাতিক রান করেছেন।

বিরাট কোহলি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৪ বলে ৮ রান করে আউট হয়েছিলেন, কিন্তু দ্বিতীয় বাউন্ডারি মারার সাথে সাথেই তিনি বিশ্বের প্রথম ব্যাটসম্যান যিনি ভারতের মাটিতে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০০ রান পূর্ণ করেছিলেন। বিরাট কোহলি ৯৬তম ইনিংসে এই কীর্তিটি করেছিলেন, যেখানে এর আগে এই বিশ্ব রেকর্ডটি ছিল মাস্টার ব্লাস্টার এবং ক্রিকেটের ঈশ্বর হিসাবে পরিচিত শচীন টেন্ডুলকারের নামে।

শচীন টেন্ডুলকার ১২০ ইনিংসে ঘরের মাঠে ৫০০০ ওয়ানডে রান পেরিয়েছিলেন। নিজেদের মাটিতে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে এগিয়ে আছেন শচীন টেন্ডুলকার। ভারতে ওডিআই ক্রিকেটে শচীন ৬৯৭৬ রান করেছেন। একইসঙ্গে রিকি পন্টিং ৫৪০৬ রান নিয়ে দুই নম্বরে রয়েছেন, যিনি অস্ট্রেলিয়ায় এই কীর্তি গড়েছেন। এছাড়া দক্ষিণ আফ্রিকায় ১৩৫ ইনিংসে ৫১৭৮ রান করেছেন জ্যাক ক্যালিস।

রাজশাহীর সময় /এএইচ